সড়কে ৩৫০ সিসির মোটরসাইকেল চলার অনুমতি দিয়েছে সরকার

আরো পড়ুন

এখন ৩৫০ সিসি পর্যন্ত ইঞ্জিনযুক্ত বাইক চলতে পারবে দেশের সড়কগুলোতে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে এ ধরনের মোটরসাইকেল উৎপাদন ও বিতরণের অনুমোদন দেওয়া হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা ৩৫০ সিসি মোটরসাইকেল উৎপাদন ও বিতরণের অনুমতি দেব। এখন থেকে এসব উচ্চ ইঞ্জিন সক্ষমতাযুক্ত মোটরসাইকেল বৈধভাবে রাস্তায় চলাচল করতে পারবে।

বর্তমানে ১৬৫ সিসির বেশি ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল স্থানীয় বাজারের জন্য তৈরি বা আমদানি করা যায় না। তবে মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৮ অনুযায়ী, নির্মাতারা ৫০০ সিসি পর্যন্ত ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল রপ্তানি করতে পারেন।
বাংলাদেশ ট্রেড ও ট্যারিফ কমিশন সিসিসীমাকে ৩৫০ এ উন্নীত করার সুপারিশ করে। সরকার এ মুহূর্তে ঊর্ধ্বে ১৬৫ সিসি পর্যন্ত ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল সড়কে চলার অনুমতি দেয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও উচ্চ ইঞ্জিন সক্ষমতাসম্পন্ন বাইক পাবেন, যাতে অপরাধীরা তাদের থেকে পালিয়ে যেতে না পারেন। বাইকের ইঞ্জিন সক্ষমতার সঙ্গে এর গতিবেগের মধ্যে কোনো সম্পর্ক নেই।

বৈঠকে নিরাপত্তা সেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার, পুলিশ সদর দপ্তরের প্রতিনিধিরা ও ইফাদ গ্রুপের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ