২৪ ঘন্টায়ও ভৈরব নদে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবির উদ্ধারকাজ শুরু হয়নি

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক
যশোরের অভয়নগর উপজেলার ভৈরব নদে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবির ২৪ ঘন্টা পরও আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত উদ্ধারকাজ শুরু হয়নি। গত শুক্রবার বিকেল সাড়ে চারটার দিকে উপজেলার দেয়াপাড়া এলাকায় ভৈরব নদে এমভি আর রাজ্জাক নামের কার্গো জাহাজটি ডুবে যায়। জাহাজে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৮২০ মেট্রিক টন কয়লা ছিল।

ওই কয়লা আমদানিকারক প্রতিষ্ঠানের নাম মেসার্স শেখ ব্রাদার্স আজ কার্গো জাহাজ এমভি আর রাজ্জাকের মাস্টার মো. মুরাদ হোসেন বলেন, দেয়াপাড়া এলাকায় ভৈরব নদের ঘাটে পাঁচ দিন ধরে জাহাজটি বাঁধা ছিল। জাহাজে ৮২০ মেট্রিক টন কয়লা ছিল। কয়লা নামানোর অপেক্ষায় ছিল জাহাজটি। গতকাল দুপুরে নদে ভাটার সময় পানি একবারেই কমে যায়। বেলা আড়াইটার দিকে জাহাজের তলা ফেটে পানি উঠতে শুরু করে। বিকেলে নদে জোয়ার আসতে শুরু করে। আস্তে আস্তে জাহাজটি ডুবতে থাকে। বেলা সাড়ে ৪টার দিকে জোয়ারে জাহাজটি নদের পানিতে সম্পূর্ণ ডুবে যায়। এখনো জাহাজটি পানির নিচ থেকে তোলা হয়নি। তবে জাহাজটি তোলার প্রক্রিয়া চলছে। জাহাজটি তোলার পর জাহাজ থেকে কয়লা নামানো শুরু হবে।

কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স শেখ ব্রাদার্স জানায়, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৮২০ মেট্রিক টন কয়লা বড় জাহাজে করে মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আনা হয়। সেখান থেকে ৯ ডিসেম্বর সকালে ছোট কার্গো জাহাজ এমভি আর রাজ্জাক কয়লাবোঝাই করে রওনা দেয়। ১১ ডিসেম্বর বিকেলে জাহাজটি অভয়নগর উপজেলার দেয়াপাড়া এলাকায় ভৈরব নদের ঘাটে নোঙর করে। পরে গতকাল বিকেলে জাহাজটি নদের পানিতে ডুবে যায়। জাহাজে থাকা কয়লার দাম প্রায় দেড় কোটি টাকা। মেসার্স শেখ ব্রাদার্সের পরিচালক শেখ শফিয়ার রহমান বলেন, ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধারপ্রক্রিয়া শুরু হয়েছে। খুব দ্রুতই উদ্ধারের কাজ শুরু করা হবে।

জেবি/জেএইচ 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ