অবশেষে সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্তি পেয়েছে ‘এমভি আব্দুল্লাহ’ জাহাজ

আরো পড়ুন

৩১ দিনের বন্দিদশার পর অবশেষে সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্তি পেয়েছেন বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’-র ২৩ জন নাবিক। জাহাজটিও উদ্ধার করে ফেরত আনা হয়েছে।

শনিবার দিবাগত রাত সোয়া তিনটার দিকে জাহাজের মালিকপক্ষ কেএসআরএম গ্রুপ গণমাধ্যমকে এই সুসংবাদ নিশ্চিত করে।

গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম জানিয়েছেন, “অল্প কিছুক্ষণ আগে আমরা সুসংবাদ পেয়েছি। আমাদের জাহাজটি ছেড়ে দেওয়া হয়েছে। ২৩ নাবিকই অক্ষত অবস্থায় আমরা ফেরত পেয়েছি। রবিবার সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।”

ঈদের আগেই নাবিকদের ফিরিয়ে আনার কথা ছিল। কিন্তু কিছু জটিলতায় তা সম্ভব হয়নি। অতীতে জাহান মণির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দ্রুত সময়ে নাবিকদের মুক্তি করা সম্ভব হয়েছে বলে জানান মিজানুল ইসলাম।

মুক্ত হওয়া নাবিকদের বিমানে চট্টগ্রামে নেওয়া হবে। সেখানে কিছু আনুষ্ঠানিকতা শেষে তারা স্বজনদের কাছে ফিরবেন। উদ্ধার হওয়া জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ দুবাই যাবে। সেখানে নতুন নাবিকরা জাহাজে যোগদান করবেন।

ডলারভর্তি ৩টি ব্যাগ পাওয়ার পর শনিবার বিকেল ৪টায় সোমালিয়ার জলদস্যুরা ‘এমভি আব্দুল্লাহ’ ত্যাগ করে। তবে মুক্তিপণ হিসেবে জলদস্যুদেরকে কতো ডলার দেওয়া হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

উল্লেখ্য, গত ৪ মার্চ আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুটো বন্দর থেকে কয়লা নিয়ে যাত্রা শুরু করেছিল জাহাজটি। ১৯ মার্চ সংযুক্ত আরব আমিরাতের হামরিয়াহ বন্দরে পৌঁছানোর কথা ছিল। ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরের জলদস্যুরা জাহাজটি ছিনতাই করে সোমালিয়া উপকূলে নিয়ে যায়।

জাগো/ আর‌এইচ‌এম 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ