বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

আরো পড়ুন

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া জানান।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণ এবং গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার জন্য তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। যুক্তরাষ্ট্র লক্ষ্য করেছে যে, ৭ জানুয়ারি, ২০২৪ এর সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতেছে আওয়ামী লীগ।

তবে, বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচনের আগের মাসগুলোতে রাজনৈতিক বিরোধী দলের হাজার হাজার সদস্যকে গ্রেপ্তার করা এবং নির্বাচনের দিন নানা অনিয়মের খবর যুক্তরাষ্ট্রকে উদ্বিগ্ন করেছে। যুক্তরাষ্ট্র এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না বলে মনে করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র নির্বাচনের দিন এবং এর আগের মাসগুলোতে সংঘটিত সহিংসতার নিন্দা জানায়। যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে সহিংসতার প্রতিবেদন বিশ্বাসযোগ্যভাবে তদন্ত এবং অপরাধীদের জবাবদিহি করতে উৎসাহিত করে। যুক্তরাষ্ট্র সব রাজনৈতিক দলকে সহিংসতা পরিহার করার আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ ও মুক্ত রাখতে, বাংলাদেশকে অংশীদার হিসেবে চায় ওয়াশিংটন।

বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসও একই বিবৃতি দিয়েছে। তারা মঙ্গলবার (৯ জানুয়ারি) সকালে এক্স হ্যান্ডেলে (টুইটার) এক পোস্টে এ বিবৃতি দেয়।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণের সাথে জনগণের এবং অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করতে চায়।

বাংলাদেশের নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়েছে বলে দাবি করে। তবে, নির্বাচনের আগের মাসগুলোতে বিরোধী দলের নেতাদের গ্রেপ্তার এবং নির্বাচনের দিন নানা অনিয়মের অভিযোগ উঠেছে।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ