কলঙ্কিত উদীচী ট্র্যাজেডির ২৫ বছর বুধবার 

আরো পড়ুন

কলঙ্কিত উদীচী ট্র্যাজেডির ২৫ বছর বুধবার 
নিজস্ব প্রতিবেদক, যশোর
কলঙ্কিত উদীচী ট্র্যাজেডি ২৫তম দিবস বুধবার ৬ মার্চ। ১৯৯৯ সালের এদিনে গভীর রাতে বোমা বিস্ফোরণে কেঁপে উঠে যশোর টাউন হল ময়দান। উদীচীর দ্বাদশ জাতীয় সম্মেলনের অনুষ্ঠানে বোমায় নিহত হন ১০ তরতাজা মানুষ। আহত হন আড়াইশ শতাধিক। সেইদিনের ট্রাজেডিতে নিহতদের পরিবারের সদস্য আর আহতরা ২৫ বছর ধরে এক বুক ঘৃণা বয়ে বেড়াচ্ছেন। তবুও ঘাতকরা চিহ্নিত হয়নি। অধরাই রয়েছে ঘাতকরা। আইনের মারপ্যাঁচে থমকে আছে বিচার প্রক্রিয়াও।
সেদিন উদীচী ট্র্যাজেডিতে নিহত হন- নূর ইসলাম, নাজমুল হুদা তপন, সন্ধ্যা রাণী ঘোষ, ইলিয়াস মুন্সী, শাহ আলম বাবুল, বাবুল সূত্রধর, শাহ আলম, বুলু, রতন রায় ও রামকৃষ্ণ। আহত হন আড়াই শতাধিক মানুষ। হতাহতের পরিবারের দীর্ঘশ্বাস দেখার যেন কেউ নেই।
উদীচী ট্রাজেডিতে আহত সুকান্ত দাস বলেন, ঘটনা ঘটেছিল আওয়ামী লীগ সরকারর আমলে। পরবর্তীতে সেই আওয়ামী লীগ আরও তিনবার ক্ষমতায় এসেছে । কিন্তু দুই যুগেও হত্যাকাণ্ডের বিচার হয়নি। আমরা স্বাধীনতার স্বপক্ষের শক্তির কথা বলি। সেই স্বাধীনতার স্বপক্ষের সরকার ক্ষমতায় থাকতেও যখন বিচার হয় না, তখন খুব কষ্ট লাগে।
তিনি আরও বলন, প্রতিবছর ৬ মার্চ আসলে আমরা স্মরণ করি, বিচার দাবি করি। এভাবে ২৫ বছর পার হয় গেল। আর কতদিন এভাবে বিচার চাইতে হবে জানি না।
c7fe0e2dc1879b0d9819685412eda49f11252e88bb618f06
আদালত সূত্রে জানা যায়, সিআইডির ত্রুটিপূর্ণ চার্জশিটের কারণে ২০০৬ সালর ৩০ মে আদালত থেকে খালাস পেয়ে যায় এ মামলার সব আসামি। পরে সরকার ওই রায়ের বিরুদ্ধে উচ আদালতে আপিল করলে মামলাটি পুনরুজ্জীবিত হয়। কিন্তু এরপর মামলাটির আপিল শুনানি আর হয়নি। আটকে আছে আইনের বেড়াজালে। বিচারের এই দীর্ঘ বিড়ম্বনায় ক্ষুব্ধ যশারের মানুষ। এখন দ্রুত এ মামলার কার্যক্রম চালু করার দাবি জানান।
যশোর পাবলিক প্রসিকিউটর (পিপি) এম ইদ্রিস আলী বলন, বর্তমানে মামলাটি উচ্চ আদালতে আপিল শুনানির অপেক্ষায় রয়েছে।
এই মামলার ২৩ আসামির মধ্যে ৩ জন মত্যুবরণ করেছেন। বাদবাকিরা জামিনে রয়েছেন। উদীচী হত্যাযজ্ঞ মামলা নিয়ে এটর্নি জেনারেলের সঙ্গে কথা বলা হয়েছে। আশাবাদী শিগগির উচ আদালতে মামলাটির কার্যক্রম শুরু হবে। আপিল শুনানি নিষ্পত্তি না হল নিন্ম আদালতে বিচার কাজ শুরু করা যাবে না।
এদিকে, ৬ মার্চ যশোর হত্যাকান্ড দিবস হিসেবে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী দিনটি যথাযোগ্য মার্যাদায় পালন করে আসছে। বুধবার সেই উদীচী ট্রাজেডি দিবস উপলক্ষে আজ মঙ্গলবার বিকালে ’বিচারহীনতার ২৫ বছর’ শিরোনামে মতবিনিময় সভা করা হয়েছে। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যশোর জেলা সংসদ নিজস্ব কার্যালয়ে এ মতবিনিময় সভা আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন উদীচীর সভাপতি তন্দ্রা ভট্টাচার্য।
WhatsApp Image 2024 03 05 at 6.53.12 PM
 সভায় মূল ধারণা পত্র উপস্থাপন করেন সংগঠনের সহ সভাপতি আবদুল আফফান ভিক্টর। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘দেশে বেশ কিছু ঘটনার বিচার হলেও যশোর হত্যাকান্ডের বিচার হয়নি। বিচার করতে না পানা রাষ্ট্রের একটি দুর্বলতা। সেই দুর্বলতার সুযোগেই জঙ্গীগোষ্ঠীগুলো তাদের বিস্তার ঘটিয়েছে। ২৫ বছর ধরে যে বিচারহীনতার আবর্তে আমরা ঘুরপাক খাচ্ছি তা পিছনে ফেলে পুনরায় ঘটনার সঠিক তদন্ত করে তা জনসম্মুখে প্রকাশ করা ও বিচার করার জন্যে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।’
বক্তারা বলেন, ‘উদীচীর হামলার মধ্যে দিয়েই সমগ্র বাংলাদেশ প্রথম প্রত্যক্ষ করে কী ভয়াবহ নৃশংসতায় একাত্তরের পরাজিত শক্তি গ্রাস করতে যাচ্ছে বাংলাদেশকে। যশোরে উদীচীর সম্মেলনে বোমা হামলা চালানোর পরই জঙ্গিগোষ্ঠীগুলো বাংলাদেশের সাংস্কৃতিক রাজনৈতিক ও ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর একের পর এক বোমা হামলা চালাতে থাকে। এসব কিছু হামলার বিচার হয়েছে। কিন্তু যশোরের হত্যাকান্ডের বিচার হয়নি। বিচার করতে না পারা রাষ্ট্রের একটি দুর্বলতা।
সেই দুর্বলতার সুযোগেই জঙ্গিগোষ্ঠীগুলো তাদের বিন্তার ঘটিয়েছে। ২৫ বছর ধরে সহযোদ্ধা হারানোর বেদনা বুকে চেপে উদীচী তার আদর্শিক সাংস্কৃতিক লড়াই বাস্তবায়নে পথে হাঁটছে। বক্তরা নতুন ভাবে এই মামলা তদন্ত করে ঘটনার রহস্য উন্মোচন ও অপরাধিদের বিচার ও শাস্তি প্রদানের মাধ্যমে বিচারহীনতার আবর্ত থেকে বেরিয়ে আসার দাবি জানান।’
উদীচী শিল্পীগোষ্ঠীর যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিল্পবের সঞ্চলনায় বক্তব্য রাখেন আমিনুর রহমান হিরু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ, যশোর শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সাজেদ রহমান, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, সাংস্কৃতিক সংগঠন বিবর্তনের সাধারণ সম্পাদক নওরোজ আলম খান চপল প্রমুখ।
এদিকে উদীচী ট্র্যাজেডির ২৫ বছর উপলক্ষে আগামীকাল বুধবার বিকেলে টাউন হল মাঠে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ, শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, প্রতিবাদী মিছিল, আলোচনা সভা ও মশাল প্রজ্বালনের মধ্যদিয়ে এ কর্মসূচি শেষ হবে।
জাগো/জেএইচ 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ