৪৬তম বিসিএসে আবেদন বাড়লো আরও তিনদিন

আরো পড়ুন

৪৬তম বিসিএসে গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টায়। সেই হিসেবে আর মাত্র তিনদিন আবেদনের সুযোগ পাবেন চাকরিপ্রত্যাশীরা। তবে এবার অন্যান্য বিসিএসের চেয়ে আবেদন জমা পড়ার সংখ্যা তুলনামূলক কম।

পিএসসি সূত্র জানায়, গত ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। বুধবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত ৪৬তম বিসিএসে আবেদন পড়েছে ১ লাখ ৩৪ হাজার ২৬৩টি। তবে, পিএসসি কর্মকর্তাদের দাবি, এখন পর্যন্ত আবেদন জমার হার কম দেখা গেলেও তা বাড়তে পারে। শেষপর্যন্ত আবেদনকারীর সংখ্যা দুই লাখ ছাড়াতে পারে। কারণ শেষদিকে অনেকে তড়িঘড়ি আবেদন করে থাকেন।

গত ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ৩ হাজার ১৪০টি শূন্য পদে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে শূন্য পদের হিসাবে গত ১০টি বিসিএসের মধ্যে এটি রেকর্ড।

৪০তম বিসিএসে ১ হাজার ৯২৯ ও ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে নিয়োগ দেওয়া হয়। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে শূন্য পদ ছিল ১ হাজার ৮১৪টি, ৪৪তম বিসিএসে ১ হাজার ৭১০টি, ৪৫তম বিসিএসে পদ সংখ্যা ২ হাজার ৩০৯টি।

অন্যদিকে, ৪০তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। আর ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছিল। এছাড়া ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি, ৪৪তম বিসিএসে ৩ লাখ ৫০ হাজার ৭১৬টি এবং ৪৫তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৩ লাখ ১৮ হাজারের কিছু বেশি।

এদিকে, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মার্চে নিতে চায় পিএসসি। একই সঙ্গে এক বছরের মধ্যে এ বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের কর্মপরিকল্পনা সাজিয়েছে সংস্থাটি।

আবেদনকারীর বয়সসীমা
সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের জন্য বয়সসীমা হতে হবে ২১-৩০ বছর। অর্থাৎ সর্বনিম্ন বয়স ২১ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী প্রার্থী ও স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়সসীমা ২১-৩১ বছর। সাধারণ ও কারিগরি শিক্ষা ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ২১-৩২ বছর।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত বয়সসীমার কম বা বেশি হলে প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। এছাড়া চাকরিরত প্রার্থীকে অবশ্যই নিয়োগ করা কর্তৃপক্ষের অনুমতি নিয়েই বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা অংশ নিতে হবে।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ