মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছাল বাংলাদেশ , ১১২তম অবস্থানে!

আরো পড়ুন

মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের সর্বশেষ মার্চ মাসের তথ্য অনুযায়ী এ চিত্রটি উঠে এসেছে। এর আগে ফেব্রুয়ারিতে বাংলাদেশ ছিল ১০৬তম অবস্থানে। এই সূচক মূলত একটি দেশের ইন্টারনেট সেবার মান কেমন, তা তুলে ধরে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ছিল ২৪.৫৯ এমবিপিএস। পাশাপাশি আপলোডের স্পিড ছিল ১১.৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪.২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

অন্যদিকে, মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে মধ্যপ্রাচ্যের তিন দেশ। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

উল্লেখ্য যে, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের উপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।

বাংলাদেশের মোবাইল ইন্টারনেট গতি ক্রমবর্ধমানভাবে পিছিয়ে যাওয়া দেশের ডিজিটাল অগ্রগতির পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নিয়ে ইন্টারনেট সেবার মান উন্নত করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ