মেট্রোরেলের ভাড়ায় জুলাই থেকে ভ্যাট

আরো পড়ুন

মেট্রোরেলের টিকিটের ওপর ১৫% ভ্যাট আরোপ করা হবে আগামী জুলাই মাস থেকে। বর্তমানে ভ্যাট মওকুফ রয়েছে, যার মেয়াদ শেষ হবে ৩০ জুন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ভ্যাট অব্যাহতির মেয়াদ বৃদ্ধির জন্য অনুরোধ করেছিল, কিন্তু এনবিআর তা প্রত্যাখ্যান করেছে।

উন্নয়নমূলক কার্যক্রমে অর্থের জোগান অব্যাহত রাখা এবং দেশকে এলডিসি থেকে গ্রাজুয়েশন করার জন্য বিভিন্ন খাত থেকে কর অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে।

২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ ছিল। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ভ্যাট অব্যাহতির মেয়াদ বৃদ্ধির জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-কে অনুরোধ করেছিল।

কিন্তু এনবিআর পর্যালোচনায় দেখেছে যে, রূপকল্প ২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে সামিল হতে দেশে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে।
এই উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদনে সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে।

দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হয়ে থাকে।

কিন্তু উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশকে এলডিসি থেকে গ্রাজুয়েশন এবং কর-জিডিপি অনুপাতে কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার উদ্দেশ্য নিয়ে বিভিন্ন খাতের সক্ষমতার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সেজন্য বিভিন্ন খাত থেকে কর অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে। এই অবস্থায় মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত থাকা ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষে পুনরায় অব্যাহতি প্রদানে এনবিআর অপারগতা জ্ঞাপন করছে।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ