মেঘনায় তেলবাহী জাহাজডুবি, ইলিশের ক্ষয়ক্ষতির আশঙ্কা

আরো পড়ুন

ভোলার মেঘনা নদীতে ১১ লাখ লিটার জ্বালানি তেলসহ ডুবে যাওয়া জাহাজটির উদ্ধার কাজ ২৪ ঘণ্টা পরও এখনো শুরু হয়নি। ফলে জাহাজের তেল নদীতে ছড়িয়ে ইলিশের অভয়ারণ্যসহ জীববৈচিত্রে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা প্রকাশ করছেন পরিবেশ ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শফিউল কিঞ্জল জানান, জাহাজটির নিরাপত্তায় কোস্টগার্ড নিয়োজিত রয়েছে। এছাড়াও নদীতে ভেসে যাওয়া তেল যাতে কোন দূষণ না ছড়ায় তার জন্য কোস্টগার্ডের অত্যাধুনিক একটা বোটের সাহায্যে লেমর মেশিন দিয়ে পানি থেকে তেল পৃথক করার কাজ চলমান রয়েছে।

তিনি জানান, জাহাজের ভেতরের ট্যাঙ্কিতে যে তেল রয়েছে তা পদ্মা অয়েল কোম্পানি সরিয়ে নিবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যুগ্ম পরিচালক আবদুস সালাম জানান, তেল ছড়িয়ে পড়লে পরিবেশ বিপর্যয়ের বিষয়টি মাথায় রেখে কোস্টগার্ড কাজ করছে।

উল্লেখ, রবিবার ভোররাতে ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে ঘন কুয়াশার কারণে তেলবাহী জাহাজ “সাগর নন্দিনীর” সঙ্গে নোঙর করা আরেকটি জাহাজের সংঘর্ষ ঘটে। সংঘর্ষে সাগর নন্দিনী জাহাজটির পেছনের তলা ফেটে তা পানিতে নিমজ্জিত হয়। জাহাজে থাকা মাষ্টারসহ ১৩ নাবিককে জীবিত উদ্ধার করে কোষ্টগার্ড। মেঘনার পানিতে ভেসে যায় ১০ লাখ লিটার তেল। যার বাজারমূল্য প্রায় ৯ কোটিও বেশি।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ