বাংলাদেশের পুরো ঋণ পরিশোধ করল শ্রীলঙ্কা

আরো পড়ুন

বাংলাদেশ থেকে নেওয়া ২০০ মিলিয়ন ডলার ঋণের পুরোটাই পরিশোধ করল শ্রীলঙ্কা। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাতে শ্রীলংকা সুদসহ তৃতীয় ও শেষ কিস্তিতে ৫০ মিলিয়ন ডলার পরিশোধ করেছে। এর আগে দুই কিস্তিতে দেড়শ মিলিয়ন ডলার ফেরত দেয় দেশটি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২১ সালের মে মাসে মুদ্রা বিনিময় চুক্তির মাধ্যমে এক বছর মেয়াদে এ ঋণ নিয়েছিল শ্রীলঙ্কা। তবে গত বছর অর্থনৈতিক সংকট প্রকট হলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে দেশটির সরকার। সে কারণে কয়েকবার ঋণ পরিশোধে সময় নেয় তারা। চলতি বছর দেশটির অর্থনীতি আবার ঘুরে দাঁড়াতে শুরু করে।

এরপর গত ২০ আগস্ট প্রথম কিস্তিতে ৫০ মিলিয়ন ডলার ফেরত দেয় শ্রীলঙ্কা। ৩১ আগস্ট দেয় আরও ১০০ মিলিয়ন ডলার। গতকাল তৃতীয় ও শেষ কিস্তিতে পরিশোধ করল বাকি ৫০ মিলিয়ন ডলার। ঋণ থেকে বাংলাদেশের আয় হয়েছে ২৫ মিলিয়ন ডলার।

করোনাভাইরাস মহামারির কারণে ধস নামে দেশটির পর্যটন খাতে। এরপর বৈদেশিক বিনিময়ে প্রতিনিয়ত মান হারাতে শুরু করে মুদ্রা রুপি। এতে টান পড়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুতে। এমন পরিস্থিতিতে শ্রীলংকা এশিয়ার বিভিন্ন দেশ থেকে ডলার ঋণ করে। এরই অংশ হিসেবে ২০২১ সালের মে মাসে বাংলাদেশ সরকারও ২০০ মিলিয়ন ডলার ঋণ দেয় দেশটিকে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এ ডলার দেওয়া হয়।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ