টানা তাপপ্রবাহে পুড়ছে বাংলাদেশ, ভেঙেছে ৭৬ বছরের রেকর্ড!

আরো পড়ুন

বাংলাদেশে টানা তীব্র তাপপ্রবাহ জনজীবনে বিরূপ প্রভাব ফেলছে। দেশের বেশ কিছু অঞ্চলে অস্বাভাবিকভাবে তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ১৯৪৮ সালের পর এবারই প্রথম দীর্ঘ ২৪ দিন ধরে তাপপ্রবাহ বিরাজমান, যা ৭৬ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত এই তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকার সম্ভাবনা জানিয়েছে।

চলতি এপ্রিল মাসে ১ এপ্রিল থেকে রাজশাহী বিভাগে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৪ এপ্রিল পর্যন্ত বিভাগটিতে তাপমাত্রা ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। পরবর্তীতে ঢাকা, খুলনা ও রংপুর বিভাগেও তাপমাত্রা বৃদ্ধি পায়। ৮ এপ্রিল কক্সবাজার ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড হয়। ৯ ও ১০ এপ্রিল সারাদেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলেও, ১১ এপ্রিল থেকে উষ্ণতা সারাদেশে ছড়িয়ে পড়ে এবং বর্তমানে অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে চুয়াডাঙ্গা ও যশোর জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও খুলনা বিভাগের অন্যান্য জেলা এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিরাজমান।

আবহাওয়া বিদ বিদ বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, এই তাপপ্রবাহ আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে। তীব্র গরমের কারণে মানুষের স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলছে। সকলকে সাবধানে থাকার আহ্বান জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ