চাঁদপুরের অর্ধশত গ্রামে আগাম ঈদের উদযাপন

আরো পড়ুন

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা মাদ্রাসা মাঠে ঈদের নামাজের প্রধান জামাত আদায় করছেন মুসল্লিরা। মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে চাঁদপুরের ৫টি উপজেলার প্রায় অর্ধশত গ্রামে আজ বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

ঈদুল ফিতর উপলক্ষে সকাল ৮টা থেকে ১০টার মধ্যে এসব গ্রামের বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। হাজীগঞ্জের সাদ্রা গ্রামের সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী বলেন, “১৯২৮ সাল থেকে তাঁর বাবা সাদ্রার পীর মাওলানা ইসহাক সাহেব (রহ:) বিশ্বের যেকোন স্থানে চাঁদ দেখার ভিত্তিতে এই রীতি চালু করেন।”

ঐতিহ্যের সূচনা

মাওলানা জাকারিয়া চৌধুরী আরও বলেন, “এরপর থেকে তাঁর অনুসারীরা চাঁদপুরের বিভিন্ন এলাকায় এই রীতি পালন করে আসছেন। পরবর্তীতে এসব গ্রামের বেশিরভাগ মুসল্লি একদিন আগে রোজা ও ঈদ পালন শুরু করেন।”

বর্তমান প্রেক্ষাপট

তবে এসব গ্রামের অনেকেই এখনো সরকারি নিয়মেই ঈদ পালন করছেন। এই নিয়ে প্রথম দিকে কোথাও কোথাও সমস্যা হলেও এখন কোনো সমস্যা দেখা যায় না।

চাঁদপুরে আগাম ঈদ উদযাপনের গ্রামগুলো

হাজীগঞ্জ: সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা
ফরিদগঞ্জ: লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতারা, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা ও গোবিন্দপুর
মতলব উত্তর: সাড়ে পাঁচানী, দেওয়ানকান্দি পাঁচানী, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলী
শাহরাস্তি: কয়েকটি গ্রাম

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ