গাইবান্ধা-৫ আসনের ভোট স্থগিত, ২৯৮ আসনে ভোটগ্রহণ

আরো পড়ুন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের একদিন আগে শুক্রবার (৫ জানুয়ারি) বিকেলে নির্বাচন কমিশন (ইসি) গাইবান্ধা-৫ আসনের নির্বাচন স্থগিত করেছে।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ হাসান রিপন (নৌকা), আওয়ামী লীগের স্বতন্ত্র ফারজানা রাব্বী বুবলী (ট্রাক), শামসুল আজাদ শীতল (ঈগল পাখি), বিকল্পধারা বাংলাদেশের জাহাঙ্গীর আলম (কুলা) এবং এনপিপির ফারুক মিয়া (আম) প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

ইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে না পারায় এবং নির্বাচনের আইন ও বিধিমালা লঙ্ঘন হওয়ার আশঙ্কা থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত শুক্রবার (২৯ ডিসেম্বর) নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের নির্বাচন স্থগিত করেছিল ইসি। ওই আসনের স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক মারা যাওয়ায় নিয়ম অনুযায়ী এ আসনের নির্বাচন স্থগিত করা হয়।

এদিকে, আগামী রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে নওগাঁ-২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় ২৯৯ আসনে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। এবার গাইবান্ধা-৫ আসনেও ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ৭ জানুয়ারি ২৯৮টি আসনে ভোটগ্রহণ হবে।

ভোট স্থগিত হওয়ার কারণ

গাইবান্ধা-৫ আসনের নির্বাচন স্থগিত হওয়ার কারণ হিসেবে ইসি দুটি কারণ উল্লেখ করেছে। প্রথমত, নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে না পারায়। দ্বিতীয়ত, নির্বাচনের আইন ও বিধিমালা লঙ্ঘন হওয়ার আশঙ্কা থাকায়।

ইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে না পারায় এবং নির্বাচনের আইন ও বিধিমালা লঙ্ঘন হওয়ার আশঙ্কা থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

ভোটগ্রহণের পরিবর্তিত সময়সূচি

ইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাইবান্ধা-৫ আসনের ভোটগ্রহণ স্থগিত করায় আগামী রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের পরিবর্তিত সময়সূচি হলো:

•ভোটগ্রহণ শুরু হবে সকাল ৮টায়

•ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৪টায়

পূনঃনির্বাচনের সম্ভাবনা

গাইবান্ধা-৫ আসনের নির্বাচন স্থগিত হওয়ায় ভবিষ্যতে এ আসনে পুনঃনির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

জাগো/আর‌এইচ‌এম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ