হজযাত্রীদের জন্য নতুন বিধিনিষেধ ঘোষণা সৌদি আরবের

আরো পড়ুন

হজ ভিসা-সংক্রান্ত নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে সৌদি আরব। নতুন নিয়ম অনুসারে, হজযাত্রীরা হজের আনুষ্ঠানিকতায় অংশগ্রহণ ছাড়া অন্য কোন উদ্দেশ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

বিধিনিষেধের বিবরণ অনুযায়ী, হজযাত্রীরা শুধুমাত্র জেদ্দা, মদিনা এবং মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন। এই তিন শহরের বাইরে ভ্রমণ নিষিদ্ধ। হজ ভিসা কেবল হজের আনুষ্ঠানিকতায় অংশগ্রহণের অনুমতি হিসেবে কাজ করবে। সৌদি আরবে কোনো কাজে নিযুক্ত হওয়া, বসবাস কিংবা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। নিয়ম লঙ্ঘনকারীদের নিজ দেশে ফেরত পাঠানো হতে পারে এবং ভবিষ্যতে হজে আসা নিষিদ্ধ করা হতে পারে।

এছাড়াও উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলোর হজযাত্রীদের ছাড়া অন্যান্য দেশের আন্তর্জাতিক দর্শনার্থীদের হজের জন্য ভিসা নিতে হবে।
হজের ভিসা কেবল হজ মৌসুমের জন্য বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসাধারীদের ওমরাহ পালন অথবা যেকোন ধরনের বৈতনিক বা অবৈতনিক কর্মসংস্থানে যুক্ত হওয়া নিষিদ্ধ।

উল্লেখ্য, হজ ও ওমরাহ মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে। আবেদনকারীরা আগামী ৭ জিলহজের মধ্যে অথবা হজযাত্রী কোটা পূরণ না হওয়া পর্যন্ত ভিসার জন্য নিবন্ধন করতে পারবেন।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ