সৌদি আরবে নতুন স্বর্ণের খনির সন্ধান

আরো পড়ুন

সৌদি অ্যারাবিয়ান মাইনিং কোম্পানি (মাদেন) বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে যে তারা সৌদি আরবের মক্কা অঞ্চলের একাধিক স্থানে নতুন স্বর্ণের খনির সন্ধান পেয়েছে।

সংস্থাটি জানিয়েছে যে নতুন খনিগুলো কোম্পানিটির বিদ্যমান মানসুরা মাসারাহ স্বর্ণের খনির দক্ষিণে অবস্থিত। স্বর্ণের খনির সন্ধানে তারা ২০২২ সালে ১০০ কিলোমিটার উপত্যকা এলাকায় অনুসন্ধান কার্যক্রম শুরু করে। এই অনুসন্ধানে প্রথমবারের মতো স্বর্ণের মজুত আবিষ্কৃত হলো।

সংগৃহীত নমুনা বিশ্লেষণে নতুন খনিতে উচ্চ মানসম্পন্ন স্বর্ণ থাকার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জরিপের ফলাফলের আলোকে কোম্পানিটি ২০২৪ সালে মানসুরা মাসারাহ এলাকা ঘিরে ব্যাপক খননকাজ চালানোর পরিকল্পনা নিয়েছে।

এই আবিষ্কারটি সৌদি আরবের অর্থনীতির জন্য একটি বড় সুযোগ। সৌদি আরব ইতিমধ্যেই বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশ, কিন্তু এটি তার খনিজ সম্পদের সম্ভাবনাকেও কাজে লাগাতে চাইছে।

সৌদি আরবের খনিজ সম্পদের মধ্যে স্বর্ণের পাশাপাশি লোহা, তামা, অ্যালুমিনিয়াম, এবং লিথিয়াম রয়েছে। দেশটি এই সম্পদগুলোকে কাজে লাগিয়ে একটি বৈচিত্র্যময় অর্থনীতি গড়ে তুলতে চাইছে।

নতুন স্বর্ণের খনির সন্ধানের ফলে সৌদি আরবে স্বর্ণ উৎপাদন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি দেশটির অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ