সাতক্ষীরায় তিন দিনব্যাপী আম মেলা শুরু

আরো পড়ুন

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উদ্যোগে শনিবার থেকে তিন দিনব্যাপী আম মেলার আয়োজন শুরু হয়েছে। মেলায় ৩৫ প্রজাতির আমের প্রদর্শন করা হচ্ছে, যার মধ্যে রয়েছে বিখ্যাত হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি ও গোবিন্দভোগ।

এ বছর সাতক্ষীরায় ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে এবং ৫০ হাজার মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ২৫০ থেকে ৩০০ কোটি টাকার আম বাজারজাত করা হবে বলে আশা করা হচ্ছে, এর মধ্যে ৩০০ মেট্রিক টন আম রপ্তানি করা হবে। মেলার উদ্দেশ্য হল সাতক্ষীরার আমকে দেশে ও বিদেশে পরিচিত করিয়ে দেওয়া এবং আম চাষের ব্যাপ্তি বৃদ্ধি করা।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির।

মেলায় কৃষকদের বিভিন্ন প্রজাতির আম চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন স্টল স্থাপন করা হয়েছে। মেলার অংশ হিসেবে আমের তৈরি বিভিন্ন রেসিপি নিয়ে স্টলও দিয়েছেন অনলাইন উদ্যোক্তারা।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির জানান, প্রতিবছর সাতক্ষীরা থেকে আম ফ্রান্স, ইটালিসহ যুক্তরাজ্যের বিভিন্ন বাজারে রপ্তানি হয়। জেলা পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকী অপরিপক্ক আম বাজারজাত করার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

মেলায় প্রদর্শিত বিরল প্রজাতির আমের মধ্যে রয়েছে ব্ল্যাকস্টোন, ব্রুনাই কিং, সূর্যডিম, ব্যানানা ম্যাংড়ো, কাশির ল্যাংড়া, কিং অব চাকাপাত, কাক দেশান্তরি, মল্লিকা, সিঁদুর গুটি, রেড পালমার, কিউজাই, গোপালি ধোপা বোম্বাই, কাঁচামিঠা, রানীপছন্দ, কিষাণভোগ, ম্যাটরাজ তোতা, বারি আম-১১, রেড পালমার, ভূতো বোম্বাই, ছোটসাই, কিউজাই, কাটিমন, ফজলি, লতা, ব্লাক স্টোন, হাঁড়িভাঙ্গা, গোলাপখাস, কালা পাহাড়, নিরামবরি, সীতাভোগ ও বারি আম-৮। এ বছর ২৯ মে ল্যাংড়া এবং ১০ জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা হবে। মেলাটি আগামী ২৭ মে পর্যন্ত চলবে।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ