শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গি ছাড়া কাউকে ডান্ডাবেড়ি পরানো যাবে না

আরো পড়ুন

জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসী ছাড়া কাউকে ডান্ডাবেড়ি না পরানোর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র মেনে চলতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা ছাত্রদল নেতা নাজমুল মৃধাকে ডান্ডাবেড়ি পরিয়ে বাবার জানাজায় অংশ নেওয়ার ঘটনাসহ সারাদেশের বিভিন্ন এলাকার আসামিদের ডান্ডাবেড়ি না পরানো নিয়ে রিটের শুনানি নিয়ে এ আদেশ দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. নজরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আদালত আদেশের পর্যবেক্ষণে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র মেনে চলতে হবে। ডান্ডাবেড়ি হলো মানবাধিকারের লঙ্ঘন। শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গি ছাড়া কাউকে ডান্ডাবেড়ি পরানো যাবে না।

আদালত আরও বলেন, আসামিদের ডান্ডাবেড়ি পরানোর ক্ষেত্রে আইনের সঠিক প্রয়োগ করতে হবে। আইনের বাইরে কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না।

রিটে বলা হয়, ডান্ডাবেড়ি হলো মানবাধিকারের লঙ্ঘন। এটি অপমানজনক এবং মানসিক নির্যাতন। এটি আসামিদের মর্যাদাহানি করে।

রিটে আরও বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়েছে, জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসী ছাড়া কাউকে ডান্ডাবেড়ি পরানো যাবে না। কিন্তু এই পরিপত্রের কোনো প্রয়োগ নেই।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ