চীনে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়েছে রহস্যজনক নিউমোনিয়া

আরো পড়ুন

চীনে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া রহস্যজনক নিউমোনিয়ার কারণ এখনও অজানা। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বেশ কয়েকটি সম্ভাব্য কারণ চিহ্নিত করেছে।

করোনা মহামারির কারণে চীনে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এই বিধিনিষেধের ফলে মানুষের মধ্যে সংক্রমণের হার কমে গিয়েছিল। তবে, সম্প্রতি এই বিধিনিষেধগুলো তুলে নেওয়া হয়েছে। এর ফলে মানুষের মধ্যে সংক্রমণের হার বেড়ে যেতে পারে। রহস্যজনক নিউমোনিয়ার প্রাদুর্ভাবের সাথে এই কারণটি জড়িত থাকতে পারে।

ইনফ্লুয়েঞ্জা হলো একটি ভাইরাসজনিত রোগ যা শ্বাসতন্ত্রকে আক্রান্ত করে। এটি একটি সাধারণ রোগ হলেও, বিশেষ করে শিশুদের মধ্যে এটি মারাত্মক হতে পারে। রহস্যজনক নিউমোনিয়ার সাথে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ জড়িত থাকতে পারে।

মাইক্রোপ্লাজমা নিউমোনিয়া হলো একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা শ্বাসতন্ত্রকে আক্রান্ত করে। এটি একটি সাধারণ রোগ হলেও, বিশেষ করে শিশুদের মধ্যে এটি মারাত্মক হতে পারে। রহস্যজনক নিউমোনিয়ার সাথে মাইক্রোপ্লাজমা নিউমোনিয়া ব্যাকটেরিয়ার সংক্রমণ জড়িত থাকতে পারে।

শ্বাসতন্ত্রের অন্যান্য ভাইরাস যেমন রিনোভাইরাস, অ্যাডেনোভাইরাস, রিবেসভাইরাস ইত্যাদিও নিউমোনিয়ার কারণ হতে পারে। রহস্যজনক নিউমোনিয়ার সাথে এই ভাইরাসগুলোর সংক্রমণ জড়িত থাকতে পারে।

সার্স ভাইরাস হলো করোনা ভাইরাসের একটি প্রকার যা ২০০২-০৩ সালের করোনা মহামারির জন্য দায়ী ছিল। রহস্যজনক নিউমোনিয়ার সাথে সার্স ভাইরাসের সংক্রমণ জড়িত থাকতে পারে।

রহস্যজনক নিউমোনিয়ার কারণ হিসেবে অন্যান্য কারণও থাকতে পারে। যেমন, পরিবেশগত কারণ, রাসায়নিক পদার্থের সংস্পর্শ ইত্যাদি।

রহস্যজনক নিউমোনিয়ার বিষয়ে উদ্বিগ্ন ডাব্লিউএইচও। সংস্থাটি চীনকে এই রোগ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদানের অনুরোধ করেছে। ডাব্লিউএইচওর মতে, চীন যদি আরও বিস্তারিত তথ্য প্রদান করে, সেক্ষেত্রে এ ব্যাপারে আরও সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারবে সংস্থাটি।

ডাব্লিউএইচও চীনের সাথে কাজ করে এই রোগের কারণ এবং প্রতিরোধের উপায় খুঁজে বের করার চেষ্টা করছে। সংস্থাটি চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছে যে, তারা যেন আক্রান্ত শিশুদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করে এবং রোগের বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ