অশোক সেন নির্মোহ থেকে নিরোপেক্ষ সাংবাদিকতা করেছেন

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক 
সাংবাদিক অশোক সেন নির্মোহ থেকে নিরোপেক্ষ সাংবাদিকতা করে গেছেন। তাঁর সততা ও দেশপ্রেমের চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে পারলেই অশোক সেন চিরদিন আমাদের মাঝে বেঁচে থাকবেন। মঙ্গলবার বিকেলে প্রথম আলো যশোর অফিসের নিজস্ব প্রতিবেদক অশোক সেনের ১৪তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। প্রথম আলো যশোর বন্ধুসভা ও অশোক সেন স্মৃতি পাঠাগারের উদ্যোগে এই স্মণানুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে অশোক সেন মহান মুক্তিযুদ্ধের অংশ নেন। মুক্তিযুদ্ধের সময়ে তিনি পশ্চিমবঙ্গে স্মরনার্থীদের তালিকা তৈরিতে সহযোগিতা করতেন। তিনি মুক্তিযুদ্ধের সংগঠক হয়েও সনদপত্র নিয়ে গেজেটে নাম লেখাতে কখনো আগ্রহী ছিলেন না। তাঁর দেশপ্রেমের আদর্শ অনুসরণ করলে তাঁর প্রতি যথাযথ সম্মান দেখানো হবে।’

প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান বলেন, ‘অশোক সেন ছিলেন সুসাংবাদিকতার পথিকৃৎ। আত্মপক্ষ সমর্থনের
সুযোগ দিয়ে সাংবাদিকতা করেছেন তিনি। তাঁর সততা ও নিষ্ঠার জন্যে তিনি শত বছর বেঁচে থাকবেন। নতুন প্রজন্মের মধ্যে তাঁর আদর্শ ও চেতনা ছড়িয়ে দিতে পারলে অশোক সেনের আত্মা শান্তি পাবে।’

স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, যশোর কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক ও বন্ধুসভার সাবেক সভাপতি লাকি রানী কাপুড়িয়া, অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা ও বন্ধুসভার উপদেষ্ঠা মোয়াজ্জেম হোসেন, প্রথম আলোর প্রতিনিধি মনিরুল ইসলাম, আজকের পত্রিকার জেলা প্রতিনিধি জাহিদ হাসান, বন্ধুসভার বন্ধু সাইদুর লিটন, মনিরা খাতুন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক সুমন রেজা ও হামিদা হিমু।

অনুষ্ঠানের শুরুতে অশোক সেনের প্রতিকৃতিতে মাল্যদান করে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় বন্ধুসভার বন্ধুরা সমবেত কণ্ঠে ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ গান পরিবেশন করেন। ২০১০ সালের ৩ জানুয়ারি অশোক সেন দুরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জাগো/জেএইচ 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ