৭ টাকা বাড়িয়ে ডলারের নতুন দাম নির্ধারণ

আরো পড়ুন

গত কয়েক মাস ধরে বাংলাদেশের বাজারে ডলারের দাম অস্থির ছিল। এই অস্থিরতা নিয়ন্ত্রণে রাখতে এবং দেশের অর্থনীতিতে স্থিতিশীলতা আনতে বাংলাদেশ ব্যাংক ২০২৪ সালের 8 মে ‘ক্রলিং পেগ’ নামক একটি নতুন বিনিময় হার ব্যবস্থা চালু করেছে।

ক্রলিং পেগ হলো একটি নিয়ন্ত্রিত বিনিময় হার ব্যবস্থা যেখানে দেশীয় মুদ্রার বিনিময় হারকে একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে রাখা হয়। এই পরিসরের মধ্যে মুদ্রার মূল্য ধীরে ধীরে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে।

ক্রলিং পেগ ব্যবস্থায়, কেন্দ্রীয় ব্যাংক একটি নির্দিষ্ট ‘কেন্দ্রীয় মূল্য’ নির্ধারণ করে। এই কেন্দ্রীয় মূল্যের ভিত্তিতে, দেশীয় মুদ্রার বিনিময় হার একটি নির্দিষ্ট ‘ব্যান্ড’ এর মধ্যে ওঠানামা করতে পারে। এই ব্যান্ড হলো কেন্দ্রীয় মূল্যের উপরে এবং নিচে একটি নির্দিষ্ট শতাংশ।

যখন বাজারে ডলারের চাহিদা বেশি থাকে, তখন দেশীয় মুদ্রার মূল্য ‘ব্যান্ড’-এর উপরে চলে যেতে পারে। এই ক্ষেত্রে, কেন্দ্রীয় ব্যাংক বাজারে ডলার বিক্রি করে দেশীয় মুদ্রার মূল্য কমিয়ে আনতে পারে। অন্যদিকে, যখন বাজারে ডলারের সরবরাহ বেশি থাকে, তখন দেশীয় মুদ্রার মূল্য ‘ব্যান্ড’-এর নিচে নেমে যেতে পারে। এই ক্ষেত্রে, কেন্দ্রীয় ব্যাংক বাজার থেকে ডলার কিনে দেশীয় মুদ্রার মূল্য বাড়িয়ে তুলতে পারে।

বাংলাদেশ ব্যাংক ১১৭ টাকা কেন্দ্রীয় মূল্য ধার্য করে ‘ক্রলিং পেগ’ ব্যবস্থা চালু করেছে। এর মানে হলো, ডলারের বিনিময় হার ১১১.৩০ টাকা থেকে ১২২.৭০ টাকার মধ্যে ওঠানামা করতে পারবে।

ক্রলিং পেগ বাজারে স্থিতিশীলতা আনতে সাহায্য করতে পারে, বিশেষ করে যখন বৈদেশিক মুদ্রার বাজারে অস্থিরতা থাকে।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ