৪০ জিম্মির বিনিময়ে ১৪ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

আরো পড়ুন

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্ত করতে নতুন প্রস্তাব দিয়েছে মিসর। এতে বলা হয়েছে, হামাস ৪০ জিম্মিকে ছেড়ে দেবে। এর বিনিময়ে গাজায় ১৪ দিনের যুদ্ধবিরতি থাকবে।

প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, এই সময়ে গাজায় সব ধরনের হামলা ও নজরদারি বন্ধ রাখবে দখলদার ইসরায়েলি সেনারা। এছাড়া তারা ১২০ ফিলিস্তিনি বন্দিকে তাদের কারাগার থেকে মুক্তি দেবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট রোববার (২৪ ডিসম্বের) জানিয়েছে, গাজায় যুদ্ধ বন্ধের জন্য মিসরের ‘তিন ধাপের’ পরিকল্পনার অংশ এটি।

১৪ দিনের যুদ্ধবিরতি ও ৪০ জিম্মিকে মুক্তি দেওয়ার মাধ্যমে শেষ হবে প্রথম ধাপ।

দ্বিতীয় ধাপটি হলো আলোচনার। এই ধাপে ফিলিস্তিনি অথরিটি (পিএ) এর সঙ্গে গাজায় একটি জরুরি নিরাপত্তা সরকারের ব্যাপারে আলোচনা করা হবে। এই সরকারে হামাসসহ গাজার সব গোষ্ঠী থাকবে।

আর তৃতীয় ধাপে রাখা হয়েছে দীর্ঘকালীন যুদ্ধবিরতির প্রস্তাব। এই ধাপে আরও জিম্মিকে মুক্তি দেওয়া হবে এবং গাজা উপত্যকা থেকে ইসরায়েলের সব সেনাকে প্রত্যাহার করার কথা বলা হয়েছে।

মিসরের এই প্রস্তাব প্রকাশ হওয়ার পর ইসরায়েলের একটি সূত্র সংবাদমাধ্যম মারিভকে বলেছেন, প্রস্তাবের কিছু অংশ গ্রহণযোগ্য নয়। তবে সূত্রটি জানিয়েছে, ইসরায়েলের এই উদ্যোগ আলোচনার পথ তৈরি করবে।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ