হোয়াটসঅ্যাপ প্রতারণা থেকে নিজেকে রক্ষা করার উপায়

আরো পড়ুন

হোয়াটসঅ্যাপ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এবং প্রতারকরা এই সুযোগ কাজে লাগিয়ে আপনার বন্ধু ও পরিবারের ছদ্মবেশে প্রতারণা করছে। কিছু টিপস যা আপনাকে প্রতারণা থেকে রক্ষা করতে সাহায্য করবে:

যোগাযোগের বিবরণ অনলাইনে শেয়ার করার সময় সতর্ক থাকুন। আপনার ফোন নম্বর, ঠিকানা, বা অন্যান্য ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়া বা অন্যান্য পাবলিক প্ল্যাটফর্মে শেয়ার করবেন না।

যদি কেউ কল, ইমেইল, বা মেসেজের মাধ্যমে আপনার ব্যক্তিগত বা আর্থিক তথ্য চায়, সতর্ক থাকুন। বন্ধু বা পরিবারের সদস্যরা কখনোই আপনাকে টাকা পাঠাতে বা আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দিতে বলবে না।

অজানা উৎস থেকে আসা কোনো লিঙ্কে ক্লিক করবেন না বা কোনো অ্যাটাচমেন্ট ডাউনলোড করবেন না। এতে ম্যালওয়্যার থাকতে পারে যা আপনার ডিভাইসকে সংক্রমিত করতে পারে।

নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করুন:

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন এবং নিয়মিত পরিবর্তন করুন। আপনার পাসওয়ার্ড অন্তত 12 অক্ষর দীর্ঘ হওয়া উচিত এবং এতে বড় এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং প্রতীক থাকা উচিত।

মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন (MFA) চালু করুন। MFA একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা যোগ করে যা আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস করার জন্য একটি পাসওয়ার্ড ছাড়াও একটি কোড প্রয়োজন।

সংবেদনশীল ডেটা রক্ষা করতে এনক্রিপশন ব্যবহার করুন। আপনার ফোনে এনক্রিপশন চালু করা উচিত এবং আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির জন্য ব্যাকআপ নেওয়া উচিত।

সর্বশেষ হোয়াটসঅ্যাপ প্রতারণা সম্পর্কে আপডেট থাকুন। হোয়াটসঅ্যাপের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলি অনুসরণ করুন।

যদি আপনি কোনো প্রতারণার শিকার হন তবে তা রিপোর্ট করুন। আপনি হোয়াটসঅ্যাপের অ্যাপে বা ওয়েবসাইটে প্রতারণা রিপোর্ট করতে পারেন।

হোয়াটসঅ্যাপ নিরাপত্তা কেন্দ্র

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ