শিশুর প্রতি যৌন শোষণ রোধে করণীয় নির্ধারণে যশোরে সংলাপ

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক 
বাংলাদেশে শিশুদের যৌন শোষণ দূর করার জন্য করণীয় নির্ধারণের ও সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে মঙ্গলবার যশোরে গণমাধ্যম সংলাপ অনুষ্ঠিত হয়। যশোরের জয়তী সম্মেলন কক্ষে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে ডাচ মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স, নেদারল্যান্ডস এবং ফ্রি অ্যা গার্ল নেদারল্যান্ডস’র সহযোগিতায় ডাউন টু জিরো অ্যালায়েন্স বাংলাদেশ (স্টেপিং আপ দ্য ফাইট অ্যাগেইনস্ট চাইল্ড সেক্সুয়াল অ্যাক্সপ্লয়টেশন) প্রকল্পের আওতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাগে শিশুদের যৌন শোষণের মাত্রা, পরিধি এবং প্রেক্ষাপটের উপর আলোকপাত করা হয়েছে।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রেসক্লাব যশোর সভাপতি জাহিদ হাসান টুকুন স্বাগত বক্তব্য রাখেন এবং সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা। আমন্ত্রিত অতিথি ছিলেন প্রেসক্লাব যশোর যুগ্ম সম্পাদক সারোয়ার হোসেন। উন্মুক্ত আলোচনা পর্বে অংশ নেন, সাংবাদিক ফারাজি আহমেদ সাঈদ বুলবুল, তৌহিদ জামান, এইচআর তুহিন, জুয়েল মৃধা, মনিরুল ইসলাম, ইন্দ্রজিৎ রায়, তামান্না ফারজানা চৌধুরী প্রমুখ। প্রকল্প সমন্বয়কারী আহসান উল্লাহ সরকার অংশগ্রহণকারীদের সামনে প্রকল্পের লক্ষ্য এবং কর্মসূচির কাক্সিক্ষত প্রত্যাশা তুলে ধরেন।

গণমাধ্যম সংলাপে বাংলাদেশের শিশুদের যৌন শোষণের মাত্রা, পরিধি এবং প্রেক্ষাপটের উপর আলোকপাত করে এবং বাংলাদেশে শিশুদের যৌন শোষণ দূর করার জন্য করণীয়সহ সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের উপস্থিত অংশগ্রহণকারীদের অভিমত তুলে ধরার অনুরোধ করেন। পাশাপাশি এসিডি পক্ষ থেকে জানানো হয়, শিশুর প্রতি যৌন শোষণ প্রতিরোধের লক্ষ্যে সরকারি কর্মকর্তা, অভিভাবক, ধর্মীয় নেতা, বিবাহ নিবন্ধক, আইন প্রয়োগকারী সংস্থা, শিশু কল্যাণ বোর্ড, শিশু, আইনজীবী, সাংবাদিক, ভিকটিম সহায়তা কেন্দ্র, শিক্ষক সমিতির প্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিনিধির সাথেও অনুরূপ কর্মসূচি পরিচালিত হচ্ছে।

 

জেবি/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ