লাখো প্রদীপের আলোয় ভাষা শহীদদের স্মরণ

আরো পড়ুন

সূর্যাস্তের সাথে সাথে লাখো প্রদীপের আলোয় ঝলমল করে উঠেছে নড়াইলের কুড়ির ডোব মাঠ। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের ত্যাগ স্মরণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আয়োজন করে নড়াইল একুশের আলো উদযাপন পরিষদ। স্কয়ার গ্রুপের আর্থিক সহায়তায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, স্কয়ার গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ, নড়াইল পৌরসভার মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাস, নড়াইল একুশের আলো উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর মুন্সী হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক কচি খন্দকারসহ আরও অনেকে।

১৯৯৮ সালে ১০ হাজার মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হওয়া এ আয়োজন প্রতি বছরই বৃহত্তর আকার ধারণ করে। ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর লাখো প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। প্রদীপ দিয়ে বাংলা বর্ণমালা, আলপনা, এবং বাঙালির নানা ঐতিহ্য তুলে ধরা হয়। ছয় একরের মাঠটি প্রদীপের আলোয় ঝলমল করে উঠে। শহীদদের স্মরণে এ ব্যতিক্রমী আয়োজন দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে।

নড়াইল একুশের আলো উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কচি খন্দকার বলেন, “একুশের আলো মানেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। এটি এখন আর নড়াইলের কর্মসূচি নেই। সারা বাংলাদেশের মানুষ জানে ভাষা শহীদদের উদ্দেশ্যে এখান মোমবাতি-প্রদীপ জ্বলে উঠে।”

এই অনুষ্ঠান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের ত্যাগের স্মরণকে চিরস্থায়ী করে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নবীন প্রজন্মকে মাতৃভাষার প্রতি ভালোবাসা এবং জাতীয়তাবাদের শিক্ষা দেয়।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ