যার কাছে যত তথ্য থাকবে সে বেশি ধনী হবে আগামিতে

আরো পড়ুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, স্মার্ট বাংলাদেশে ব্রেন হিসাবে কাজ করবে অত্যাধুনিক ডাটা সেন্টারগুলো। যেখানে যোগ হবে প্রসেস হবে এবং ডাটা এনালাইসিস করে হাজার হাজার ব্যবসার নতুন ক্ষেত্র তৈরি হবে। এখন যেমন মধ্যপ্রাচ্যের দেশগুলো খনিজ তেলের সমৃদ্ধ হয়ে ধনী হয়েছে। আগামীতে যার কাছে যত তথ্য থাকবে তারাই বেশি ধনী হবে।

শুক্রবার বিকেলে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং রবি কর্তৃক বাস্তবায়িত “অ্যাকজেনটেক ডাটা সেন্টার এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় আর ববক্তব্য রাখেন বাংলাদেশ হাই টেক পার্কের ম্যানেজিং ডিরেক্টর
জি এস এম জাফরুল্লাহ, যশোর পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ। স্বাগত বক্তব্য দেন অ্যাকজেনটেকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিও আদিল হোসেন নবেল।

প্রতিমন্ত্রী আরও বলেন, আগামীতে আমাদের দেশ বিশ্বের অষ্টম ধনী দেশ হওয়ার সম্ভাবনা আছে কারণ আমরা বিশ্বের অষ্টম জনবহুল দেশ। এছাড়াও বর্তমান বিশ্বের অষ্টম টেলিফোন ইন্ডাস্ট্রি যেখানে ১৯ কোটি মোবাইল গ্রাহক আছে ও ১৩ ইন্টারনেট ব্যবহারের সংখ্যা যারা প্রতি মুহূর্তে ডাটা তৈরি করছে। এ যে একটা বিপুল সম্ভাবনা। আমি মনে করি রবি যে তার একটা কোম্পানি তৈরি করেছে এক্সাযানটা যা ডায়নামিক ডিসিশন এবং আমি মনে করি রবির এই পথ অন্যরাও দেখবে। যাতে করে স্মার্ট বাংলাদেশ গঠনে এটার সহায়ক হয়।

তিনি আরও বলেন, পার্সোনাল ডেটা প্রটেকশন অ্যাকটের পাশাপাশি আমাদের টেলিটক ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজানোর জন্য টেলিযোগাযোগ আইন প্রণয়ন করব ও পুরাতন আইনটা সংশোধন করে। এছাড়া আমরা ডাক আইনও করব যাতে করে আমাদের যে সম্পাদ আছে এগুলো যাতে সর্বোচ্চ ব্যবহার করে আমরা আগামী ৪১ সালের এর মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারি

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ