যশোরে শহিদ মিনারে ভাষা আন্দোলন আর বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনলো নতুন প্রজন্ম’

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক 

‘শহিদ মিনারে বসে ভাষা আন্দোলন আর বধ্যভূমিতে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনলো নতুন প্রজন্ম। শনিবার ‘ভাষা আন্দোলন থেকে স্বাধীকার’ শিরোনামে ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ পাঠাগার ও আইইডি যশোর। যশোর কেন্দ্রীয় শহিদ মিনার, বঙ্গবন্ধু ম্যুরাল, শংকরপুর বধ্যভূমি ও মাদরাসা বধ্যভূমিতে ঘুরে ঘুরে ইতিহাসকে জানলো তরুণ তরুণীরা।

শনিবার সকাল ১১টায় যশোরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সমবেত হন যশোর কেন্দ্রীয় শহিদ মিনারে। সেখানে বসে ভাষা আন্দোলনের ইতিহাস, অজর্ন বর্ণনা করেন যশোর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোফাজ্জেল হোসেন। এরপর শিক্ষার্থীরা যান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল চত্বরে। সেখান থেকে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয় শংকরপর বধ্যভূমি এবং রেলস্টেশন মাদরাসা গণকবর প্রাঙ্গনে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস বর্ণনা করেন প্রবীণ সাংবাদিক মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহ্।
ইতিহাসের ঘটনাবহুল ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভাষা আন্দোলন থেকে স্বাধীকারের রক্তক্ষয়ী ইতিহাস, পাক হানাদারদের নির্মম হত্যাকাÐ, নারকীয় তাÐবের বর্ণনায় শিহরিত হন নতুন প্রজন্মের এই প্রতিনিধিরা। পাশাপাশি মুক্তিযুদ্ধের দুঃসাহসিকতার শিহরণ জাগানো গল্প শুনে মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত হন তারাJashore Muktijoddha pathagar pic 02

অনুষ্ঠানে যশোর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোফাজ্জেল হোসেন বলেন, এই আয়োজনের মাধ্যমে আমাদের যারা নবীন পাঠক ও নতুন প্রজন্ম আছে তাদেরকে ভাষা আন্দোলনের তাৎপর্য, গুরুত্ব এবং ভাষার মর্যাদা রক্ষার প্রয়োজনীয়তা বর্ণনা করা হয়েছে। নতুন প্রজন্মকে মাতৃভাষার প্রতি উদ্বুদ্ধ করার জন্য ও তাদের ভাষার প্রতি আগ্রহ বৃদ্ধি করার জন্য এমন আয়োজন দরকার। এ ধরনের আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্ম বাংলা ভাষাকে বিকৃত ও ভাষার অপব্যবহার থেকে বিরত হবে এবং শুদ্ধ চর্চায় উদ্বুদ্ধ হবে।

মুক্তিযুদ্ধ পাঠাগারের পরিচালক বীর মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌলাহ্ বলেন, তরুণ প্রজন্মকে জানানোর জন্য আমরা মুক্তিযুদ্ধ পাঠাগার থেকে বিভিন্ন কর্মসূচি পালন করি। এর মধ্যে আছে মুক্তিযুদ্ধ কি কেন, মুক্তিযুদ্ধের গল্প শোনাসহ বিভিন্ন অনুষ্ঠান। এবার একটা ব্যতিক্রম আয়োজন করেছি। ভাষা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতার বীজ বপন হয়েছিল। এই অনুষ্ঠানে ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চে ভাষণ ও মুক্তিযুদ্ধের গল্প করেছি। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এবং এই চেতনাকে ছড়িয়ে দিতে এ ধরণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইইডি যশোরের ব্যবস্থাপক বিথীকা সরকার, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক সালমান হাসান প্রমুখ।

আইইডি যশোরের ব্যবস্থাপক বিথীকা সরকার বলেন, শিক্ষার্থীদের মধ্যে ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ইতিহাসচর্চা বৃদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার লক্ষ্য এই অনুষ্ঠানের আয়োজন করেছে মুক্তিযুদ্ধ পাঠাগার ও আইইডি যশোর।

জাগো/জেএইচ 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ