মেসির সঙ্গে অবসরে যাবে আর্জেন্টিনার ‘১০ নম্বর’ জার্সি

আরো পড়ুন

ফুটবল ইতিহাসে ১০ নম্বর জার্সির অন্য রকম এক মহিমা রয়েছে। অনেক কিংবদন্তি খেলেছেন এই ১০ নম্বর জার্সি পরে। যে কিংবদন্তিদের তালিকায় রয়েছেন পেলে, দিয়েগো ম্যারাডোনা, লিওনেল মেসি, মিশেল প্লাতিনি, ইয়োহান ক্রুইফ, ফেরেঙ্ক পুসকাস, জিনেদিন জিদান, রোনালদিনহোর মতো বিখ্যাত ফুটবলাররা।
তবে যদি আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিধারীর কথা বলা হয়, তাহলে এটা আসলেই অনেক বড় প্রতীক। এই জার্সির ‘ভার’ তুলনায় অনেক বেশি। এই জার্সি যিনি পরেন, দলের মূল তারকা হিসেবে তাকেই ধরা হয়। কয়েক বছর আগে ১৯৯৮৬ বিশ্বকাপের নায়ক দিয়েগো ম্যারাডোনার সম্মানে ১০ নম্বর জার্সি তুলে রাখতে চেয়েছিল আর্জেন্টিনারফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

২০০২ বিশ্বকাপে মার্সেলোনা বিয়েলসার আর্জেন্টিনা দলের এক সদস্য ১০ নম্বর জার্সি পরে মাঠে নেমেছিলেন। সেসময়ের এএফএ প্রধান হুলিও গ্রন্দোনা জার্সিটি তুলে রাখতে চেয়েছিলেন। কিন্তু ফিফার নিয়ম তাতে বাধা হয়ে দাঁড়ায়। কারণ ফিফার নিয়ম অনুযায়ী, শীর্ষ টুর্নামেন্টে সব জাতীয় দলকে অবশ্যই ১ থেকে ২৩ এর মধ্যে জার্সি নম্বর ব্যবহার করতে হবে।

ম্যারাডোনার সম্মানে জার্সি তুলে রাখার ওই সিদ্ধান্তের সময় শেষবার ১০ নম্বর জার্সি পরে মাঠে নামার কথা ছিল সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার আরিয়েল ওর্তেগার। কিন্তু পরে সেই জার্সি আর অবসরে পাঠানো যায়নি। কালের পরিক্রমায় ১০ নম্বর জার্সির মালিক হন মেসি। সর্বশেষ আর্জেন্টিনাকে ২০২২ বিশ্বকাপ জেতানোর পর শেষবার তার গায়েই দেখা যাবে বিখ্যাত ১০ নম্বর জার্সি। আর্জেন্টিনার বর্তমান অধিনায়ক আনুষ্ঠানিকভাবে অবসর নিলেই তার জার্সিকে অবসরে পাঠানো হবে, এমনটাই জানিয়েছেন এএফএ-এর প্রধান ক্লদিও তাপিয়া।

আর্জেন্টাইন এক সংবাদমাধ্যমকে তাপিয়া বলেন, ‘মেসি যেদিন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা আর কাউকে এরপর ১০ নম্বর জার্সি পরার অনুমতি দেবো না। তার সম্মানে এই ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু আমরা তার জন্য করতেই পারি। ‘

আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলে ১০৬টি গোল করেছেন মেসি। তার নেতৃত্বে ২০২১ কোপা জেতার পর ২০২২ বিশ্বকাপ জিতেছে আলবিসেলেস্তেরা। আর তাতে পেলে ও ম্যারাডোনার পাশাপাশি ফুটবল ইতিহাসে অমরত্ব পেয়ে গেছেন ‘এলএম-টেন’। অবাক করা ব্যাপার হচ্ছে, তিনজনেরই জার্সি নাম্বার ১০।

জাগো/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ