ভাষার মাসের সম্মানে হাইকোর্টে বাংলায় আদেশ

আরো পড়ুন

ভাষাশহীদদের প্রতি সম্মান জানিয়ে ভাষার মাসের প্রথম দিনে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এক বেঞ্চ বাংলায় আদেশ দিচ্ছেন।

বৃহস্পতিবার শুনানির শুরুতেই বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আজ ফেব্রুয়ারি মাসের প্রথম দিন। আজ আমরা বাংলায় দেবো সব আদেশ।

গত বছরের এদিনেও সুপ্রিম কোর্টে অন্তত ১৪৮টি রায় ও আদেশ বাংলায় দিয়েছেন।

ওই বছর আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম ১৪৫টি আদেশ বাংলায় দিয়েছেন। আর হাইকোর্ট বিভাগে বিচারপতি নাইমা হায়দার একটি রায়, বিচারপতি মো. নজরুল ইসলাম ইসলাম তালুকদার একটি রায় এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চ একটি আদেশ বাংলায় দিয়েছেন।

এ বছরও হাইকোর্টে বাংলায় আদেশ দেওয়ার ধারাবাহিকতায় বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ আজ শুনানির শুরুতেই বাংলায় আদেশ দেওয়া শুরু করেন।

এ বেঞ্চের আদেশে বলা হয়েছে, ভাষাশহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ মাতৃভাষায় কথা বলতে পারি। তাই ভাষার মাসের প্রথম দিনে আমরা মাতৃভাষায় আদেশ দেওয়ার মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

আদেশে আরও বলা হয়েছে, বাংলা আমাদের জাতিসত্তার মুখ্য ভাষা। তাই মাতৃভাষায় বিচারের অধিকার আমাদের মৌলিক অধিকার। আমরা সেই অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাব।

আদেশের পর আইনজীবীরা এ উদ্যোগকে স্বাগত জানান। তারা বলেন, এ উদ্যোগের ফলে সাধারণ মানুষের মাতৃভাষায় বিচারের অধিকার প্রতিষ্ঠিত হবে।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ