ভারত-পাকিস্তান পরিসংখ্যানে কারা এগিয়ে?

আরো পড়ুন

ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। সেই লড়াইয়ে মাঠে নামছে দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। নিজেদের প্রথম দুই ম্যাচই জয় দিয়ে শুরু করেছে তারা। এবার প্রথমবারের মতো হারের স্বাদ পাবে যেকোনো একটি দল। সেই দল কী স্বাগতিক ভারত, নাকি পাকিস্তান?

ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১৩৪ ম্যাচে। এর মধ্যে ভারত জিতেছে ৫৬টি আর পাকিস্তান ৭৩টি। যদিও ওয়ানডে বিশ্বকাপে চিত্র ভিন্ন। যেখানে সাতবারের লড়াইয়ে একবারও জিততে পারেনি পাকিস্তান। একচেটিয়া আধিপত্য ভারতের। সবশেষ এশিয়া কাপেও মুখোমুখি লড়াইয়ে বড় ব্যবধানে জিতেছে ভারত। পাকিস্তানকে হারিয়েছে ২২৮ রানে।

এবারের বিশ্বকাপে দুদলই এখনও শতভাগ সফল। ভারত পরাস্ত করেছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে। অন্যদিকে পাকিস্তান হারিয়েছে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে। এর মধ্যে লঙ্কানদের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে পাকিস্তান।

দুর্দান্ত জয়ে আত্মবিশ্বাসী দলের ছেলেরা- এমনটিই বলছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বলেন, ভারতের বিপক্ষে জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করব আমরা। কন্ডিশন অনুযায়ী পরিকল্পনা করা হবে। নাসিম শাহকে মিস করব। তবে শাহীন আফ্রিদির কাছ থেকে সেরা পারফরম্যান্স আশা করছি। এদিকে ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলছেন, দর্শক আমাদের পক্ষে থাকবে। তবে জিততে হলে, ম্যাচে খুব ভালো পারফর্ম করতে হবে। অতীতে কী হয়েছে, তা কোনো অর্থ রাখে না। প্রতিটি ম্যাচ নতুন। নতুনভাবে শুরু করতে হবে।

ডেঙ্গু জ্বর থেকে সবে সেরে উঠলেও ম্যাচ খেলার মতো ফিট কিনা শুবমান গিল সে প্রশ্ন থাকছে। বোলিং বিভাগেও ভারতের পরিবর্তন আনার সম্ভাবনা। শার্দুল ঠাকুরকে বসিয়ে আবার ফেরানো হতে পারে অভিজ্ঞ অশ্বিনকে। রেকর্ড রান তাড়ায় জয় পেয়ে বেশ ফুরফুরে মেজাজে পাকিস্তান। বাবরের দলে পরিবর্তন আসার সম্ভাবনা কম।

ভারত-পাকিস্তান দ্বৈরথ ঘিরে উত্তেজনা থাকে চরমে। আয়োজকদের লভ্যাংশ হয় যে কোনো ম্যাচের চেয়ে বেশি। বিশ্বকাপের উদ্বোধনী দিনে কোনো সাংস্কৃতিক আয়োজন না থাকলেও, এ ম্যাচের আগে থাকছে বিশেষ সঙ্গীত আয়োজন। গান গাইবেন অরিজিত সিং, শঙ্কর মহাদেবানের মতো জনপ্রিয় তারকা।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ