বিশ্ব এইডস দিবস: এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধির আহ্বান

আরো পড়ুন

আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস। এইচআইভি ভাইরাস সংক্রমণের রোগ এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

এবারের দিবসটির প্রতিপাদ্য ‘কমিউনিটির আমন্ত্রণ, এইডস হবে নিয়ন্ত্রণ’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হচ্ছে।

বাংলাদেশেও দিবসটি পালনে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুসারে, বাংলাদেশে অনুমিত এইচআইভি সংক্রমিত মানুষের সংখ্যা ১৪ হাজার ৫১৩ জন। এর মধ্যে এ বছর মৃত্যু হয়েছে ১২০ থেকে ১৩০ জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এইচআইভি সংক্রমণের এখনো কোনো প্রতিকার নেই। তবে কার্যকর এইচআইভি প্রতিরোধ, রোগ নির্ণয় এবং চিকিৎসা সুবিধা বৃদ্ধির কারণে বর্তমানে রোগাক্রান্তদের স্বাস্থ্যকর জীবনযাপনের সুযোগ তৈরি হয়েছে।

এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিই এই দিবসের মূল লক্ষ্য। এজন্য সবাইকে এইচআইভি, এইডস সম্পর্কে সচেতন হতে হবে। এছাড়াও, এইচআইভি পরীক্ষা করা, যৌন মিলনের সময় নিরাপদ পদ্ধতি ব্যবহার করা, ওষুধ সেবন করা ইত্যাদি বিষয়ে সচেতন হতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেদ্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, “বিশ্বব্যাপী এইচআইভি সংক্রমণের হার কমে আসছে। তবে, এখনও অনেক কাজ বাকি আছে। আমরা এইচআইভি সংক্রমণ ও এইডসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে চাই।”

একইসাথে, তিনি বিশ্বের সকল দেশকে এইচআইভি সংক্রমণ ও এইডসের বিরুদ্ধে লড়াইয়ে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ