বিলে মাছ চুরি প্রতিরোধে স্মার্ট আইপি ক্যামেরা 

আরো পড়ুন

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লাখনির বিলে মাছ চুরি ঠেকাতে স্মার্ট আইপি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এই উদ্ভাবনী পদক্ষেপটি দেশে প্রথম এবং মৎস্য সম্পদের সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কীভাবে কাজ করে?

৪০০ একর বিলের মধ্যে ১২০ শতক জুড়ে স্মার্ট আইপি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ক্যামেরাগুলো স্বয়ংক্রিয় অ্যালার্মযুক্ত এবং ইন্টারনেটের মাধ্যমে যেকোনো স্থান থেকে ২৪ ঘন্টা মনিটর করা যাবে। অভয়াশ্রমের ১০ মিটারের মধ্যে কেউ প্রবেশ করলে স্বয়ংক্রিয়ভাবে মোবাইলে মেসেজ পাঠানো হবে এবং ক্যামেরায় ওই ব্যক্তির ছবি তোলা হবে। ক্যামেরাগুলো সোলার সিস্টেম দ্বারা চালিত হয় এবং মাসিক মাত্র ৪০০-৫০০ টাকা ইন্টারনেট খরচ হয়।

উদ্দেশ্য:

মৎস্য সম্পদের সংরক্ষণ ও প্রাকৃতিক জলাশয় রক্ষা করা। মৎস্য অভয়াশ্রমে মাছের নিরাপদ প্রজনন ও দেশীয় প্রজাতির মাছের প্রাচুর্য বৃদ্ধি করা। রাতের আঁধারে মাছ চুরি ঠেকানো এবং চোর ধরতে সহায়তা করা।

প্রত্যাশিত ফলাফল:

এই প্রযুক্তি ব্যবহারের ফলে মৎস্য সম্পদের উল্লেখযোগ্য উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। স্থানীয় মৎস্যজীবীদের জীবনযাত্রার মান উন্নত হবে। দেশীয় মাছের চাহিদা পূরণে সহায়তা হবে।

এই উদ্ভাবনী পদক্ষেপটি মৎস্য সম্পদের সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তায় অবদান রাখবে।

জাগো/আর‌এইচ‌এম 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ