বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যশোরের আসাদ

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক
এবছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ইতিহাসবিদ যশোরের আসাদুজ্জামান আসাদ। তার জন্মস্থান নড়াইল হলেও বৃহত্তর যশোরের মানুষ হিসেবে একসময় যশোরেই বসবাস করতেন। ৮০ এর দশকে সাহিত্য চর্চার পাশাপাশি ‘যশোর পরিচিতি’ নামে ইতিহাস গ্রন্থ সম্পাদনা করে খ্যাতি অর্জন করেন। এরপর বহু ধারায় লেখালেখি ও গবেষণা করেন তিনি। তার মধ্যে মহান মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা ও লেখালেখি ছিলো প্রধানতম বিষয়।

এবছর একুশে বই মেলার প্রথম দিন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ বিজয়ী ১৬ জনের হাতে সম্মাননা তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের মধ্যে অন্যতম ছিলেন আসাদুজ্জামান আসাদ। বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করা হয়।
মোট ১১ ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে কথাসাহিত্য, নাটক, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণা এবং ফোকলার ক্যাটাগরিতে এবার যৌথভাবে পুরস্কার দেয়া হয়েছে।

এ বছর যারা পুরস্কার পেয়েছেন- কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ/গবেষণায় জুলফিকার মতিন, অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্যসাহিত্যে মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মো. মজিবুর রহমান, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে ইসহাক খান এবং ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার দাশ। পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে দুই লাখ টাকার চেক, একটি করে সম্মাননা পত্র ও সম্মাননা পদক তুলে দেয়া হয়। ১৯৬০ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেয়া হচ্ছে।

জাগো/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ