বাংলাদেশের নির্বাচনে অনাস্থা, সিইসির উদ্বেগ

আরো পড়ুন

বাংলাদেশের নির্বাচনে এখনও অনাস্থা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, “সামান্য তিল পরিমাণ অনিয়ম হবে না তা কখনও বলা যাবে না।”

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের আইন-বিধিবিধান সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, “সহিংসভাবে ভোট বিরোধী কিছু হলে, ভোট দিতে বাধা দিলে সংকট দেখা দেবে। এই সংকট প্রতিহত করতে হবে। যেকোনো মূল্যে কেন্দ্রের নিরাপত্তা বজায় রাখতে হবে। জাল ভোট দেওয়া, কালো টাকা ছড়ানোর চেষ্টা করা হয়- সেগুলো প্রতিহত করতে হবে।”

তিনি বলেন, “যেকোনো কারণেই হোক ভোট নিয়ে অনাস্থা তৈরি হয়েছে। বিগত দুটি নির্বাচন নিয়ে বিতর্ক হয়েছে।”

সিইসি বলেন, “প্রচার শুরুর পর থেকেই সহিংসতা হচ্ছে। কিন্তু ইসি হতাহতের ঘটনা দেখতে চায় না।”

সিইসি বলেন, “অনেকে বলেন, ইসি চাইলে নির্বাচন আরও তিন মাস পিছিয়ে দিতে পারতো। তারা মনে করেন ইসি অনেক ক্ষমতাবান। কিন্তু এগুলো সত্য না। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে হবে। নির্বাচন পিছিয়ে দেওয়ার ক্ষমতা নির্বাচন কমিশনের নেই।”

সিইসি বলেন, “বাংলাদেশের নির্বাচনকে সুষ্ঠু হতে হবে বলে বিদেশিরা বলে থাকেন। এটা তাদের বলার অধিকার আছে। সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দেখাতে হবে নির্বাচন সুষ্ঠু হয়েছে। ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছে সেটা বিশ্বাসযোগ্য হতে হবে। নির্বাচনটা স্বচ্ছতার সঙ্গে বিশ্বাসযোগ্য করে তুলতে হবে।”

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ