বর্ণাঢ্য আয়োজনে চৌগাছায় খেজুর গুড়ের মেলা

আরো পড়ুন

বর্ণাঢ্য আয়োজনে যশোরের চৌগাছায় তিনদিনব্যাপি খেজুর গুড়ের মেলা শুরু হয়েছে। চলবে ৩১ জানুয়ারী পর্যন্ত।

সোমবার (২৯জানুয়ারি) দুপুর ১২টায় উপজেলা পরিষদ বৈশাখি মঞ্চের সামনে মেলার উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

চৌগাছা উপজেলা প্রশাসনের আয়োজনে এটি ২য় বারের মত খেজুর গুড়ের মেলা। মেলায় উপজেলার ১১টি ইউনিয়ন এবং চৌগাছা পৌরসভার জন্য একটি করে স্টল বরাদ্দ রাখা হয়। এছাড়াও মৃধাপাড়া মহিলা কলেজের শিক্ষার্থীরা এবং একটি সংস্থার পক্ষ থেকে খেজুর গুড় দিয়ে তৈরি বিভিন্ন প্রকারের পিঠার দুটি স্টল দেয়া হয়। এছাড়া স্কাউটসের সদস্যরা মেলায় রস জ্বালিয়ে গুড় তৈরি করে বিক্রির ব্যবস্থা করেন। এর আগে ২০২৩ সালের ১৬ ও ১৭ জানুয়ারি প্রথমবার গুড় মেলার আয়োজন করা হয়েছিলো। তখন মেলায় দুই শতাধিক গাছি তাদের গুড় ও পাটালি নিয়ে অংশ নিয়েছিলেন।

মেলা উদ্বোধন উপলক্ষে উপজেলা পরিষদ বৈশাখি মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

অন্যান্যের মধ্যে চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, চৌগাছা পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, খেজুর গাছ গবেষক সৈয়দ নকীব মাহমুদ, বিশিষ্ট কলামিষ্ট অবসরপ্রাপ্ত অধ্যাপক মিজানুর রহমান মধু, সহকারি কমিশনার গুঞ্জন বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা মুবাশির হুসাইন প্রমুখ বক্তব্য রাখেন।

বর্ণাঢ্য আয়োজনে চৌগাছায় খেজুর গুড়ের মেলা

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, যশোর অঞ্চলের খেজুর গুড়ের ঐতিহ্য ধরে রাখতে এবং খেজুর রস ও গুড়কে অর্থনৈতিক পণ্য হিসেবে প্রসার ঘটাতে খেজুর গাছ কাটা গাছিদের উৎসাহিত করতে চৌগাছার সে সময়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা প্রথমবারের মত খেজুর গুড়ের মেলা করেন। তখন অলিখিত ভাবে সিদ্ধান্ত হয় প্রতি বাংলা সনের ১লা মাঘ থেকে চৌগাছায় খেজুর গুড়ের মেলা অনুষ্ঠিত হবে। তবে চলতি বছর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারনে মেলার সময় কিছুটা পিছিয়ে দেয়া হয়।

মেলায় অংশগ্রহণকারী উপজেলার হাকিমপুর ইউনিয়নের স্বরুপপুর-চাকলা গ্রামের আব্দুল কুদ্দুস বলেন, তিনি ১২০ কেজি গুড় নিয়ে এসেছিলেন। মেলায় ৪০০ টাকা কেজি দরে গুড় বিক্রি করেছেন। তিনি বলেন, আগের বার মেলার প্রায় ১৫ দিন আগে থেকে আমাদের সাথে যোগাযোগ করা হয়েছিলো। তবে এবার গত শুক্রবার আমাকে ফোন করা হয়। এজন্য সেভাবে প্রস্তুতি নিয়ে আসতে পারিনি। তিনি বলেন এ কারনেই এবার মেলায় গাছি কম এসেছে। আর গাছি কম আসলে মেলা জমজমাট হয় না।

তবে অংশগ্রহণকারী ও আয়োজকরা জানান, ২য় দিন মঙ্গলবার থেকে মেলায় গাছির সংখ্যা বাড়বে। মঙ্গলবার মেলায় অতিথি হিসেবে থাকবেন মিডিয়া ব্যক্তিত্ব শায়খ সিরাজ। এছাড়া বুধবার সমাপনী দিনে স্থানীয় সংসদ সদস্য ডা. তৌহিদুজ্জামান তুহিন প্রধান অতিথি থাকবেন।

জাগো/আর‌এইচ‌এম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ