প্রিয় শিক্ষক আক্তারুজ্জামানের অন্যরকম বিদায়

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক 
ঘড়ির কাটায় তখন বেলা একটা। পিচঢালা গ্রামীণ সড়ক। রঙিন বেলুন আর ফুলে ফুলে সজ্জিত রিকশায় চড়ে স্ত্রীকে নিয়ে বাড়ি ফিরছেন শিক্ষক। সামনে-পেছনে মোটরসাইকেল শোভাযাত্রা। তাকে বহনকারী এই শহুরে যান দেখে অনেকেই ধারণা করেছিলেন, কোনো রাজনৈতিক নেতার শোডাউন। কিন্তু এটা ছিলো প্রিয় শিক্ষকের বিদায়কে স্মরণীয় করতে শিক্ষক, ম্যানেজিং কমিটি ও প্রাক্তন শিক্ষার্থীদের বিশেষ আয়োজন। শনিবার (৯ ডিসেম্বর) নজরকাড়া এ শোডাউন দেখা গেলো যশোরের বাঘারপাড়া উপজেলার খাজুরা-চতুরবাড়িয়া সড়কে।

এদিন সকাল নয়টা থেকে বেলা বারোটা পর্যন্ত চলে খালিয়া-কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কে কে আর মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ। এরপর একই মঞ্চে অনুষ্ঠিত হয় শিক্ষকের সংবর্ধনা অনুষ্ঠান। এ সময় বিদায়ী শিক্ষক আক্তারুজ্জামানকে সোনার আংটি পরিয়ে দেওয়া হয়। সঙ্গে ফুলেল শুভেচ্ছা ও বিভিন্ন উপহারসামগ্রী। এরপর সুসজ্জিত রিকশায় চড়িয়ে তাকে পৌঁছে দেওয়া হয় বাড়িতে।

কৃতি শিক্ষক আক্তারুজ্জামান ১৯৯৩ সালে খালিয়া কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। চারবার উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত হয়েছেন। স্ত্রী ফিরোজা বেগমও একই পেশায় যুক্ত। এই দম্পত্তির একমাত্র মেয়ে আফরোজা সুলতানা মিথি ম্যাথমেটিক্সে এমএসসি ও ছেলে আরিফুজ্জামান ফাহিম কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি সম্পন্ন করেছেন।

অনুষ্ঠানে অংশ নেওয়া বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও যুবলীগের কেন্দ্রীয় কমিটির বর্তমান সদস্য আব্দুল্লাহ রানা বলেন, ‘আক্তার স্যার প্রথম থেকেই এ বিদ্যালয়ে রয়ে গেছেন। পদোন্নতি গ্রহণ করেননি। তার কারণেই বেশ কয়েকবার বিদ্যালয়টি পিএসসি পরীক্ষার ফলাফলে উপজেলায় প্রথম হয়েছে। এজন্য তার বিদায় বেলায় ব্যতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করেছি।’

অবসরে যাওয়া সহকারী শিক্ষক আক্তারুজ্জামান বলেন, ‘আমার তিন দশক শিক্ষকতা জীবনে শিক্ষার্থীদের পাঠদান ও বিদ্যালয়ের উন্নয়নের জন্য সাধ্যমতো চেষ্টা করেছি। শেষ দিনে আমাকে যে সম্মান দিয়েছেন, এটি আমার জীবনের অনেক বড় পাওয়া। আয়োজকদের প্রতি কৃতজ্ঞ আমি।’

রকিব উদ্দীন মোল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বীরমুক্তিযোদ্ধা গোলাম ছরোয়ার, কে কে আর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবীরুজ্জামান মন্টু, খালিয়া কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ওমর আলী বিশ্বাস, বর্তমান সভাপতি নুরুল ইসলাম ডালিম, জেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সহসভাপতি ইকরামুল কবীর উজ্জ্বল প্রমুখ।

 

জেবি/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ