নোঙর করা ফেরিকে ধাক্কা দিয়েছে বাল্কহেড : নৌ প্রতিমন্ত্রী

আরো পড়ুন

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটের কাছে নোঙর করা ‘রজনীগন্ধ্যা’ নামে এক ফেরিকে বাল্কহেড ধাক্কা দেওয়ায় দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বুধবার সকাল সোয়া ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া ফেরি থেকে ইতিমধ্যে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেটকে প্রধান করে মোট পাঁচ সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নৌপ্রতিমন্ত্রী বলেন, ‘প্রাথমিকভাবে আমাকে জানানো হয়েছে, ফেরিটি ঘাট থেকে খুব কাছাকাছি নোঙর করা ছিল, বাল্কহেড সেটিকে ধাক্কা দিয়েছে। এখানে দুর্বলতা কিংবা অন্যকোনো ঘটনা আছে কি না, সেটি তদন্ত প্রতিবেদন পাওয়া ছাড়া বলা যাবে না।’
তিনি বলেন, ‘তারা মূলত কুয়াশার কারণে নোঙর করেছিল। তারা বলেছে, রাত দেড়টার সময় যখন রওয়ানা দিয়েছে, তখন কুয়াশা ছিল না। যখন পাটুরিয়ার একদম কাছাকাছি চলে আসে তখন কুয়াশা দেখা দেয়। ওখানে যারা কর্মকর্তারা আছেন তারা বলেছেন, ঘাট থেকে জায়গাটা কাছে, দেখা যাচ্ছে।’

খালিদ মাহমুদ বলেন, ‘বাল্ক হেডগুলো খুবই বিপদজনক, সড়কের যেমন নসিমন করিমন ভটভটি।

তবে পণ্য পরিবহনের ক্ষেত্রে বাল্ক হেডের প্রয়োজন আছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের নৌ পরিবহন অধিদপ্তরকে বলা হয়েছে, এগুলোকে আরও মর্ডানাইজ করে এগুলোকে সার্টিফাই করা যায় কি না। নৌ পরিবহন অধিদপ্তর কাজ করছে। হয়তো অল্প কিছুদিনের মধ্যে এগুলোকে আমরা একটা মানে নিয়ে আসতে পারবো।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ