ঢাকায় ‘ঝুঁকিপূর্ণ’ বাতাসে স্বাস্থ্যঝুঁকি

আরো পড়ুন

ঢাকায় আজ বৃহস্পতিবার বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’ ছিল। বাতাসের গুণমান পর্যবেক্ষণকারী সুইডিশ প্রতিষ্ঠান আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, সকাল ৯টা ১১ মিনিটে ঢাকার বাতাসের মান ছিল ৩৬২। এটি ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত হয়।

এই মান বলছে, এই বাতাস শ্বাসকষ্ট, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, অ্যালার্জি, মাথাব্যথা, ক্লান্তি ইত্যাদি সমস্যা সৃষ্টি করতে পারে।

একই সময়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ছিল প্রথম। কলকাতা ছিল তৃতীয়, দিল্লি ছিল অষ্টম, করাচি ছিল চতুর্থ, লাহোর ছিল ষষ্ঠ, সারাজেভো ছিল দ্বিতীয়, ইয়াঙ্গুন ছিল পঞ্চম, বাগদাদ ছিল সপ্তম, শেনইয়াং ছিল নবম এবং কাঠমান্ডু ছিল দশম।

ঢাকায় বাতাসের দূষণের কারণ হিসেবে যানবাহন থেকে নির্গত ধোঁয়া, নির্মাণকাজের ধুলাবালি, ইটভাটা, বর্জ্য থেকে নির্গত গ্যাস ইত্যাদিকে দায়ী করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার বাতাসের দূষণ নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি জনগণেরও সচেতনতা প্রয়োজন। গাড়ি ব্যবহার কমিয়ে বাইসাইকেল বা পায়ে হেঁটে চলাচল করতে হবে। নির্মাণকাজের সময় ধুলাবালি থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ইটভাটার ধোঁয়া নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে হবে। বর্জ্য থেকে নির্গত গ্যাস দূষণ রোধে ব্যবস্থা নিতে হবে।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ