ঝিনাইদহের নবগঙ্গা নদীর সব বাঁধ অপসারণের নির্দেশ হাইকোর্টের

আরো পড়ুন

ঝিনাইদহে নবগঙ্গা নদীতে দেয়া সব বাঁধ আপসারণের ব্যবস্থা নিতে ঝিনাইদহের জেলা প্রশাসক, হরিণাকুণ্ডু, কোটচাঁদপুর ও ঝিনাইদহ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।সেই সঙ্গে নবগঙ্গা নদী ভরাট, দখল ও নদীতে বাঁধ নির্মাণকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

সিএস-আরএস জরিপের মাধ্যমে নবগঙ্গা নদীর হরিণাকুণ্ডু, হামিরহাটি, চাঁদপুর, হাকিমপুর ও জয়গ্রাম অংশের সীমানা নির্ধারণের পাশাপাশি এসব অংশের নদী দখলকারীদের তালিকা তৈরি করতেও নির্দেশ দিয়েছেন আদালত।

হলফনামা করে ৬০ দিনের মধ্যে সে তালিকা আদালতে দাখিল করতে ঝিনাইদহের জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) জনস্বার্থের এক রিট আবেদনে প্রাথমিক শুনানির পর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

ঝিনাইদহে নবগঙ্গা নদী রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেনো অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালযয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, পরিচালক, ঝিনাইদহের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ ১৮ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

জেবি/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ