গাজায় বোমা হামলার মধ্য দিয়ে আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

আরো পড়ুন

ইসরায়েল গাজায় নির্বিচার বোমা হামলার মধ্য দিয়ে আন্তর্জাতিক সমর্থন হারাতে শুরু করেছে বলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে নির্বিচার বোমা বর্ষণের কারণে এটা হচ্ছে। যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনের তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে মঙ্গলবার তিনি এ কথা বলেন। খবর-বিবিসি

তবে ওয়াশিংটনে অনুষ্ঠিত ওই সভায় বাইডেন এটাও বলেছেন যে, হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার ইসরায়েলের আছে।

এদিকে ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে। বাংলাদেশের সময় বুধবার ভোরে জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাবটি পাস হয়। মানবিক দিক বিবেচনায় গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে মৌরিতানিয়া ও মিসর এই প্রস্তাব তুলেছিল। বাংলাদেশ ও ভারতসহ ১৫৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০টি দেশ ভোট দিয়েছে বিপক্ষে। আর ভোটদানে বিরত ছিল ২৩টি দেশ। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান নৃসংশ হামলা থামানোর আহ্বান জানিয়ে গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল সংযুক্ত আরব আমিরাত। প্রস্তাবটিতে ভেটো দেয় নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।

গাজায় দুই মাসের বেশি সময় ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে করে ফিলিস্তিনের অবরুদ্ধ উপত্যকাটির ১৮ হাজারের বেশি মানুষ নিহত ও ২৩ লাখ বাসিন্দার ৮০ ভাগই উদ্বাস্তু হয়েছেন।

জাগো/এসআই

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ