এইচএসসি’র ফলাফলে তলানিতে যশোর বোর্ড

আরো পড়ুন

এইচএসসি পরীক্ষার ফলাফলে তলানিতে নেমেছে যশোর বোর্ড। এ বছর (২০২৩) যশোর বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ ভাগ; জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১২২ জন শিক্ষার্থী। পাসের হারের দিক থেকে এই ফলাফল সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের মধ্যে সর্বনি¤œ। এইচএসসি-২০২২ এর ফলাফলে এই বোর্ডের পাসের হার ছিল ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছিল ১৮ হাজার ৭০৩ জন শিক্ষার্থী। ফলাফল অনুযায়ী, গতবছরের তুলনায় পাসের হার কমেছে ১৪ দশমিক ০৭ ভাগ এবং জিপিএ-৫ প্রাপ্তি কমেছে ১০ হাজার ৫৮১। অথচ দু’বছর আগে (২০২১) এইচএসসি’র ফলাফলে দেশসেরা অবস্থানে উঠে এসেছিল যশোর বোর্ড। ২০২১ সালে যশোর বোর্ডের পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী। রোববার বিকেলে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, গত বছরের তুলনায় এবার যশোর বোর্ডের সার্বিক ফলাফল খারাপ হয়েছে। ইংরেজি এবং উচ্চতর গণিতে শিক্ষার্থীরা খারাপ ফলাফল করেছে। এই প্রভাব পড়েছে সার্বিক ফলাফলে। আগামীতে বোর্ডের ফলাফল ভাল করার জন্য তারা পদক্ষেপ নেবেনে।
যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে এক লাখ ৯ হাজার ৬৩৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৬ হাজার ৬১৬ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৪০ হাজার ৭৩১ জন। পাসের হার ৬৯ দশমিক ৮৮। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১২২ জন। বহিষ্কৃত হয়েছে ২৭ জন।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ৯৮ হাজার ২৬৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয় ৮২ হাজার ৫০১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪০ হাজার ৮২১ জন এবং ছাত্রী ৪১ হাজার ৬৮০ জন। পাসের হার ছিল ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছিল ১৮ হাজার ৭০৩ জন। বহিষ্কৃত হয়েছিল ৯ জন।
২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ২৫ হাজার ৭৪১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৪ হাজার ১০৬ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৩৫ জন। পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন। এই ফলাফলে ২০২১ সালে যশোর বোর্ড দেশসেরা অবস্থান অর্জন করেছিল।

যশোর শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ৩৪১ জন। পাসের হার ৮৭ দশমিক ৯২ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫১২ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৭৬ হাজার ৫৮৬ জন। উত্তীর্ণ হয়েছে ৪৯ হাজার ৩৩০ জন। পাসের হার ৫৭ দশমিক ৮৭ ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৫৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ১৪ হাজার ৪৬২ জন ছাত্র ছাত্রীর মধ্যে পাস করেছে ১০ হাজার ৯৪৫ জন। পাসের হার ৭৫ দশমিক ৬৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৬৫৪ জন ছাত্র ছাত্রী।

এবারের ফলাফলের চিত্র তুলে ধরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, অন্যান্য বোর্ডের তুলনায় যশোর বোর্ডর ফলাফল খারাপ হয়েছে। বিশেষ করে ইংরেজি পরীক্ষায় ২৩ শতাংশ এবং উচ্চতর গণিতে ১৭ শতাংশ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছে। এর প্রভাব সার্বিক ফলাফলের ওপর পড়েছে।
পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ উল্লেখ করেন, যশোর বোর্ডের শিক্ষার্থী অন্য বোর্ডের প্রশ্নে পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় ইংরেজি প্রশ্নপত্র জটিল হয়েছে। বিষয়টি তারা আন্তঃবোর্ড সমন্বয় সভায় উত্থাপন করবেন। একইসাথে ভবিষ্যতে ফলাফল ভাল করার জন্য বোর্ডের পক্ষ থকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও উল্লেখ করেন ড. বিশ্বাস শাহিন আহম্মদ।

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ