ইসির নির্বাচনী শান্তি-শৃঙ্খলা রক্ষায় আরও ১৯০৪ নির্বাহী ম্যাজিস্ট্রেটের প্রয়োজন

আরো পড়ুন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) ৮ বিভাগে আরও ১৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে। ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, “ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের দুদিন পর পর্যন্ত অর্থাৎ ৫ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত মোট ৫ দিনের জন্য নির্বাচনি এলাকার সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে, বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনীর সঙ্গে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিতকরণের প্রয়োজন হবে।”

বর্তমানে ৮ বিভাগে ১১৬২ জন এবং আচরণবিধি প্রতিপালনের জন্য মোবাইল কোর্টে ৭৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন। এছাড়াও, অতিরিক্ত আরও ১৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের চাহিদা দিয়েছে ইসি।

১৯০৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩৮৮ জন, ময়মনসিংহ বিভাগে ১২৬, চট্টগ্রাম বিভাগে ৩৭৬, সিলেট বিভাগে ১৪৪, রাজশাহী বিভাগে ২১৯, বরিশাল বিভাগে ১৮৬, খুলনা বিভাগে ১৮৩ ও রংপুর বিভাগে ২৮২ জনের চাহিদা দিয়েছে ইসি।

ইসির এ চাহিদা মেনে নিলে নির্বাচনকে আরও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা সম্ভব হবে বলে মনে করছেন নির্বাচন সংশ্লিষ্টরা।

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ