আমেরিকায় ইসরায়েলবিরোধী বিক্ষোভে ৫০ অধ্যাপক গ্রেফতার

আরো পড়ুন

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি নৃশংসতার প্রতিবাদে বিক্ষোভে অংশ নেওয়া ও সংহতি জানানোর অভিযোগে আমেরিকার পুলিশ দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্তত ৫০ জন অধ্যাপককে গ্রেফতার করেছে।

বিক্ষোভকারী শিক্ষার্থীদের সাথে সম্প্রীতি প্রকাশ করে বিক্ষোভে যোগদান করা অধ্যাপকদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা দেওয়া, হেনস্তা, মারধর, এমনকি হাড় ভাঙার অভিযোগও উঠেছে।

এর আগে, ১৭ এপ্রিল নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গাজায় যুদ্ধ বন্ধ, ইসরায়েল সরকার ও ইসরায়েলি প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক ছিন্নসহ বেশ কিছু দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করেন। দ্রুতই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটির দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ইউরোপের ১২টি দেশে। মার্কিন যুক্তরাষ্ট্রে আড়াই হাজারের বেশি এবং ইউরোপে তিন শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়।

অধ্যাপকদের উপর অভিযোগে বলা হয়েছে, বিক্ষোভের ভিডিও চিত্র ধারণ করা, এক শিক্ষার্থীকে আটক করতে পুলিশকে বাধা দেওয়ার চেষ্টা করা ও পুলিশের কাজে বাধা দেওয়া। এছাড়াও পুলিশের মারধর, হয়রানি, হেনস্তা ও গ্রেফতারের সময় অমানবিক আচরণ করার অভিযোগ পাওয়া গেছে।

আমেরিকান অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রফেসরস (AAUP) পুলিশের কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে এবং অধ্যাপকদের মুক্তির দাবি করেছে। বিক্ষোভকারীরা পুলিশের বিরুদ্ধে মামলা করার কথা জানিয়েছেন।

সূত্র: CNN, Middle East Eye

জাগো/আরএইচএম

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ