আমাদের রিজার্ভ ভালো অবস্থায় আছে: অর্থমন্ত্রী

আরো পড়ুন

বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের অর্থনীতির প্রাণবিন্দু। অন্য দেশের তুলনায় আমাদের রিজার্ভ ভালো অবস্থায় আছে। তবে আইএমএফ যে টার্গেট দিয়েছে, সেটা কখনও পূরণ করা যাবে বা কখনও পূরণ সম্ভব নয়।’ মঙ্গলবার (৯ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতে আমরা রিফর্ম এনেছি। এই রিফর্মের কারণে এখনও জীবিত আছি আমরা। যদি আমাদের সুদের হার ৬ থেকে ৯ শতাংশ না থাকতো…যদি সুদের হার আগের মতো ২২ থেকে ২৪ শতাংশ রাখতাম, তাহলে এতদিন আমরা কোথায় চলে যেতাম, হারিয়ে যেতাম। দেশের অর্থনীতি হারিয়ে যেত, দেশের মানুষ হারিয়ে যেত। কিন্তু আজ আমরা সেই কাজটি করতে দিইনি। প্রধানমন্ত্রী দৃঢ়ভাবে বিশ্বাস করতেন এটা সম্ভব।

ভবিষ্যতে মূল চ্যালেঞ্জ অর্থনীতি, প্রধানমন্ত্রীর এমন বক্তব্য সঠিক জানিয়ে অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যে চিন্তা করেন, আমরাও একই চিন্তা করি। আমাদের আলাপ-আলোচনা হয়। অর্থনীতি দুর্বল হলে সরকার কীভাবে টিকে থাকবে? আর দেশ কীভাবে এগিয়ে যাবে? আমি এখনও বলি, আমরা ভালো অবস্থানে আছি।

সুদের হার বাড়ানো প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সুদের হার বাড়ছে, যদি এটা অ্যাকুমুলেট (জমানো) করতে পারে, হোয়াই নট। আমরা অ্যাকুমুলেট করতে পারতাম না, আমাদের ছোট ব্যবসায়ীরা, মাঝারি উদ্যোক্তারা, এমনকি বড় উদ্যোক্তারা সব ছিল। আমরা সেগুলোকে রক্ষা করেছি। পরে আমাদের খেলাপি ঋণ বাড়তে যাচ্ছিল। খেলাপি ঋণ যাতে না বাড়ে, সে জন্য আমরা এটাকে বাস্তব অবস্থায় নিয়ে এলাম। তিনি বলেন, আমরা সময় বাড়িয়ে খেলাপি হতে দিইনি। দু-একটা ক্ষেত্রে অস্বাভাবিক লেনদেন লক্ষ করেছি। সেগুলো এবার থাকবে না, ইনশাআল্লাহ।

জাগো/জেএইচ

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ