আইডিয়ার বছরের শেষ ফ্রাইডে মিল পেলেন দুই শতাধিক দরিদ্র মানুষ

আরো পড়ুন

নিজস্ব প্রতিবেদক
২০২৩ সালের শেষ শুক্রবারে আইডিয়া ফ্রাইডে মিল উদযাপনের মধ্য দিয়ে দুই শতাধিক মানুষের মুখে তৃপ্তির খাবার তুলে দিলো আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। যশোরের খড়কী এলাকায় অবস্থিত স্বেচ্ছাসেবী সংগঠণ ‘আইডিয়া সমাজকল্যাণ সংস্থার’ সাপ্তাহিক একটি প্রকল্প ‘আইডিয়া ফ্রাইডে মিল’। এই প্রকল্পের মধ্য দিয়ে শিক্ষার্থীরা প্রতি শুক্রবার পবিত্র জুম’আর পর নিজেদের রান্না করা পোলাউ-মাংস রাস্তায় থাকা অভাবী-অনাহারী মানুষদের কাছে পৌঁছে দেয়।

IMG 20231229 WA0059আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা যশোর সরকারি এমএম কলেজের শিক্ষক মো হামিদুল হকের পরিকল্পনায় ২০২১ সালের ২২ অক্টোবর আইডিয়া ফ্রাইডে মিলের যাত্রা শুরু হয়।
তিনি বলেন, মাত্র এক হাজার টাকায় ১০ জন সুবিধাবঞ্চিতের কাছে ভালো মানের খাবার পৌঁছে দিয়েছিল আমাদের কর্মীরা। এর মূল লক্ষ্য ছিলো যে সকল মানুষের কোনদিন হয়তো পোলাউ-মাংস-ডিম খাওয়ার মতো সাধ্য হবেনা, তাদের কাছে প্রতি শুক্রবার শিক্ষার্থীরা নিজেদের হাতে রান্না করা ভালো খাবার দিয়ে আসবে। আইডিয়ার আরো একটি অঙ্গসংগঠণ- শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত আইডিয়া পিঠা পার্কের আয়ের ৩৫ শতাংশ লভ্যাংশের মাধ্যমে মূলত সাপ্তাহিক এই প্রকল্পটি চলমান থাকে। তবে এছাড়াও নানান সুহৃদ মহল এই মহৎ উদ্যোগে সাড়া দেন বিভিন্ন সময়ে। কখনো মৃত্যুবার্ষিকী, কখনো জন্মদিন উদযাপন, কখনো বা ভালো কাজের উৎসাহ হিসেবে কোন সপ্তাহের ফ্রাইডে মিলের দায়িত্ব নেন কোন সুহৃদ। এভাবে আইডিয়া ফ্রাইডে মিল একাধারে ১১৫ টি সপ্তাহ পার করেছে, যা ২০২৩ এর শেষ শুক্রবারে ১১৬ তম সপ্তাহ পার করলো। আইডিয়া ফ্রাইডে মিলের উপকারভোগী কখনো রাস্তার ভিক্ষুক থেকে, রিকশাচালক, শ্রমজীবী অথবা গৃহপরিচারিকা হয়ে থাকেন; কখনো বা এতিমখানার শিশু অথবা বৃদ্ধাশ্রমের বয়োবৃদ্ধ মানুষ। এভাবেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে শিক্ষার্থী দের ব্যতিক্রমী এই স্বেচ্ছাসেবা।
২০২৩ সালের শেষ শুক্রবারে এই বছরের শেষ ফ্রাইডে মিল উদযাপনে গণমাধ্যম কর্মী সহ সুহৃদ মহল উপস্থিত ছিলেন; যাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি ও দৈনিক কল্যাণ সম্পাদক একরাম উদ দ্দৌলা, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ফারাজি আহমেদ সাইদ বুলবুল, আমিনুর রহমান মামুন, বর্তমান সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন প্রমুখ। এই আয়োজনে দুই শতাধিক মানুষের আহারের ব্যবস্থা করা হয়।

জেবি/জেএইচ

 

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ